মে ২০, ২০২৪

এশিয়া কাপ খেলতে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা এখন শ্রীলঙ্কায়। ৩১ আগস্ট প্রতিযোগিতার দ্বিতীয় দিন বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। খেলাটি হবে ক‌্যান্ডিতে।

রোববার শ্রীলঙ্কার কলম্বোতে পৌঁছে সেখান থেকে বাসে করে ক‌্যান্ডিতে যেতে যেতে রাত হয়ে যায় সাকিব, মুশফিকদের। শহরের একটু ভেতরে গ্র‍্যান্ড ক্যান্ডিয়ান হোটেলে উঠেছেন ক্রিকেটাররা। রাতে পৌঁছে আজ সারাদিন বিশ্রামে কেটেছে তাদের সময়।

তবে অফিসিয়াল ফটোসেশনে দাঁড়াতে হয়েছে তাদের। ম‌্যাচের নানা পরিস্থিতি অনুযায়ী নানা ভঙ্গিমায় সাকিব, আফিফ, মিরাজ, শান্ত, তাসকিনদের ছবি তুলতে হয়েছে। পুরোটা সময় তাদের বেশ চাঙ্গাই লেগেছে।

মঙ্গলবার থেকে শুরু হবে তাদের আনুষ্ঠানিক অনুশীলন। মাঠে নামার আগে দুদিন পুরোদমে অনুশীলন করতে পারবেন ক্রিকেটাররা। তবে দল বাছাই নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তা দূর হচ্ছে না। ওপেনিংয়ে কাকে দেখা যাবে তা নিয়ে চিন্তার শেষ নেই।

জ্বরের কারণে লিটন দাস আজও যেতে পারেননি শ্রীলঙ্কায়। তার জায়গায় বিবেচনায় থাকা সাইফ হাসানও ডেঙ্গু জ্বর থেকে সুস্থ হয়েছেন। কিন্তু তার শারীরিক দুর্বলতা কাটেনি। তাইতো বাংলাদেশের ইনিংস উদ্বোধন কে করবেন তা নিয়ে দুশ্চিন্তা কাটছেই না।

লিটন মঙ্গলবার উড়াল দিলেও খেলার মতো অবস্থায় থাকবেন কিনা তা নিয়ে বড় প্রশ্ন থেকেই যাচ্ছে। স্কোয়াডে আছেন তানজিম হাসান তামিম ও নাঈম শেখ। তাদেরকেই বড় পরীক্ষায় ফেলে দিতে পারে টিম ম‌্যানেজমেন্ট। যদিও তাদের ওপর নিজেদের আস্থার কথা এরই মধ‌্যে গণমাধ‌্যমে বলেছেন অধিনায়ক সাকিব আল হাসান ও কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

ওয়ানডে ক্রিকেটে অন‌্যতম পরাশক্তি হয়ে উঠা বাংলাদেশ মহাদেশীয় বা বৈশ্বিক আসরে কোনো শিরোপা জিতেনি। তবে তীরে গিয়ে তরী ডোবানোর গল্প কম নেই বাংলাদেশের ক্রিকেটে। তিনবার এশিয়া কাপের ফাইনালে উঠেও শিরোপা জেতা হয়নি সাকিব আল হাসান, মুশফিকুর রহিমদের।

ঘরের মাঠে ২০১২ ও ২০১৬ সালে পরপর দুইবার এশিয়া কাপের ফাইনাল খেলেছিল বাংলাদেশ। প্রথমবার স্রেফ ২ রানের জন্য পাকিস্তানের বিপক্ষে হতাশার হার। পরেরটিতে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে হতাশায় ডুবতে হয়েছে ভারতের বিপক্ষে। এরপর ২০২০ সালে ওয়ানডে সংস্করণের এশিয়া কাপের সবশেষ আসরে ফাইনাল খেলেছিল বাংলাদেশ। সেবারও আশা জাগিয়ে ভারতের কাছে হেরে যায় বাংলাদেশ।

এশিয়া কাপের সবশেষ আসরে বাংলাদেশ বিদায় নেয় গ্রুপপর্ব থেকে। আফগানিস্তান, শ্রীলঙ্কা কারও বিপক্ষেই ভালো খেলেনি লাল-সবুজের জার্সিধারীরা। এবার ওয়ানডে সংস্করণে এশিয়া কাপ হওয়ায় বড় আশা বাংলাদেশের।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *