মে ১৯, ২০২৪

কোরিয়া-বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ তম বার্ষিকী উদযাপন উপলক্ষে ‘কোরিয়া সপ্তাহ’ পালনের ঘোষণা দেওয়া হয়েছে। সপ্তাহব্যাপী এই আয়োজনে রয়েছে কোরিয়ার পণ্যের প্রদর্শনীসহ নানা আয়োজন।

আগামী ২৫ থেকে ২৬ ফেব্রুয়ারি রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শোকেস কোরিয়া এবং ১ থেকে ৩ মার্চ কুর্মিটোলা গলফ ক্লাবে কোরিয়া কাপ গলফ টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে।

কোরিয়ান কমিউনিটি অ্যাসোসিয়েশন, কোরিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (কেবিসিসিআই) এবং কোরিয়া ট্রেড-ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সি (কোট্রা) যৌথভাবে সপ্তাহব্যাপী নানা আয়োজনের এই ঘোষণা দেওয়া হয়েছে।

বুধবার (১ ফেব্রুয়ারি) রাজধানীর কোরিয়া অ্যাম্বাসিতে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে কোরিয়ান কমিউনিটি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মি. ইয়ং ওহ ইউ বলেন, ১৯৭৩ সালে কোরিয়া ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর থেকে দুই দেশের অর্থনীতি, সংস্কৃতি, রাজনীতি, পোশাক, ইলেকট্রনিক্স, উন্নয়ন সহযোগিতা এবং মানবসম্পদ বিনিময়ের মতো বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ছে। অর্থনৈতিক সাফল্য উদযাপন এবং দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উপলক্ষে কোরিয়ান কমিউনিটি অ্যাসোসিয়েশন ২৫ ফেব্রুয়ারি থেকে ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ও কুর্মিটোলা গলফ ক্লাবে বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। ‘স্টে স্ট্রং মার্চ টুগেদার’ এই শ্লোগান নিয়ে আগামী ৩ মার্চ পর্যন্ত ‘কোরিয়া সপ্তাহ ২০২৩’ এর নানা আয়োজন এ দু’টি অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে বিদেশি বিনিয়োগকারী (এফডিআই) দেশগুলোর মধ্যে পঞ্চম কোরিয়া। এখন পর্যন্ত বাংলাদেশে কোরিয়ান বিনিয়োগের পরিমাণ ১.৩ বিলিয়ন ডলার। তৈরি পোশাক থেকে শুরু করে বিভিন্ন খাতে প্রায় ২০০টি কোরিয়ান কোম্পানি ইতোমধ্যে বাংলাদেশে বিনিয়োগ করেছে। অবকাঠামো, জ্বালানি এবং ইলেকট্রনিক্সের মতো ভোগ্যপণ্য অন্তর্ভুক্ত করে সম্প্রতি বাংলাদেশে বিনিয়োগকে বহুমুখী করেছে কোরিয়া। ফলে দ্বি-পাক্ষিক সহযোগিতা আরও সম্প্রসারণে অবদান রাখছে দেশটি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, শোকেস কোরিয়াতে (কোরিয়ান পণ্যের প্রদর্শন; ২৫-২৬ ফেব্রুয়ারি) ৪০টিরও বেশি কোম্পানি অংশ নেবে। এখানে এলজি প্রধান পৃষ্ঠপোষক হিসেবে কাজ করবে। স্যামসাং গ্যালাক্সি স্পন্সরশিপের মাধ্যমে ২৫ ফেব্রুয়ারি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। বিভিন্ন সাংস্কৃতিক কার্যক্রম সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে।

অনুষ্ঠানে কোরিয়ার রাষ্ট্রদূত লি জাং-কুন বলেন, কোরিয়া ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ঐতিহাসিক ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশে কোরিয়ান সম্প্রদায়ের এরকম বিশাল আয়োজন সত্যিই আনন্দের। কোরিয়া সপ্তাহের বিভিন্ন ইভেন্ট সফলভাবে সম্পন্ন হবে বলে প্রত্যাশা করছি। এতে দুই দেশের মধ্যে ব্যবসার আরও প্রসার হবে এবং কোরিয়ান সংস্কৃতিপ্রেমীদের জন্য বিনোদনের সুযোগ তৈরি হবে।

তিনি বলেন, ২০২২ সালে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ সর্বকালের সর্বোচ্চ ৩.৪ বিলিয়ন ডলারে পৌঁছেছে। কোরিয়া দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ এবং উভয় দেশের ব্যবসায়িক সমাজ আরও সহযোগিতা পেতে ‘শোকেস কোরিয়া ২০২৩‘ একটি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে রাষ্ট্রদূত জানান, বর্তমানে কোরিয়া সরকারের তালিকাভূক্ত ১০ হাজার বাংলাদেশি শ্রমিক ওই দেশে কাজ করছে। এরমধ্যে গেল বছরই কাজ পেয়েছে ৬ হাজার শ্রমিক। ওই অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে কোরিয়ার নাগরিকদের ভিসা প্রাপ্তিতে জটিলতা রয়েছে। এই জটিলতা কাটানোর আহ্বান জানানো হয় কোরিয়ানদের পক্ষ থেকে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *