মে ২০, ২০২৪

পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো জারদারি তার বাবা আসিফ আলি জারদারিকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে দেখতে চান। জোট ও সরকার গঠনের বিষয়ে দলের কার্যনির্বাহী কমিটির সঙ্গে বৈঠক শেষে এ কথা জানিয়েছেন তিনি।

পাকিস্তানের সংবাদমাধ্যম জিয়ো নিউজ জানিয়েছে, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএলএন) এবং পিপিপি ইতোমধ্যে জোট সরকার গঠনে ঐকমত্যে পৌঁছেছে। সেই ঐকমত্যের অংশ হিসেবেই পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারির পিতা আসিফ আলি জারদারিকে পাকিস্তানের প্রেসিডেন্ট হিসেবে মনোনীত করা হয়েছে।

এই সমঝোতা প্রক্রিয়ায় আরও কয়েকটি রাজনৈতিক দল শরিক রয়েছে। তবে পিপিপি কোনো মন্ত্রিত্ব নেবে না।

নতুন এই জোট সরকারের পিপিপি-পিএমএলএন ছাড়াও রয়েছে আরও চারটি রাজনৈতিক দল। এগুলো হলো মুত্তাহিদা কওমি মুভমেন্ট পার্টি (এমকিউএমপি), পাকিস্তান মুসলিম লীগ-কায়েদে আজম (পিএমএলকিউ), ইস্তেকাম-ই পাকিস্তান পার্টি (আইপিপি) এবং বেলুচিস্তান আওয়ামী পার্টি (বিএপি)।

বুধবার পিএমএলকিউ’র চেয়ারম্যান চৌধুরী সুজাত হাসানের বাসভবনে ছয় রাজনৈতিক দলের শীর্ষ নেতারা বৈঠক করেন।

বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তারা জানান, ছয়টি রাজনৈতিক দল জোট সরকার গঠনে ঐকমত্যে পৌঁছেছে এবং পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন আসিফ আলি জারদারি।

ধারণা করা হচ্ছে যে, ওই সমঝোতার অংশ হিসেবেই পিএমএল-এন তাদের প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে শাহবাজ শরিফের নাম ঘোষণা করেছে। আর পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে এবং দলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মরিয়ম নওয়াজ।

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সুপ্রিমো নওয়াজ শরিফ মঙ্গলবার রাতে তাদের ওই পদ দুটিতে দলের প্রার্থী হিসেবে ঘোষণা করেন। এর মাধ্যমে তিনি নিজের চতুর্থবার প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনায় ইতি টানলেন।

পিপিপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির একটি সূত্র জানিয়েছে, মঙ্গলবার তাদের দল পিএমএল-এনের সঙ্গে সমঝোতায় উপনীত হয়। সমঝোতা অনুযায়ী পিপিপি রাষ্ট্রপতি ছাড়াও সিনেট চেয়ারম্যান এবং প্রাদেশিক গভর্নরের পদগুলো পাবে।

৬৮ বছর বয়স্ক আসিফ জারদারি ২০০৮-২০১৩ মেয়াদে পাকিস্তানের রাষ্ট্রপতি ছিলেন। জারদারি-বেনজির ভুট্টো দম্পতির তিন সন্তান রয়েছে— বিলওয়াল ভুট্টো-জারদারি, আসিফা ভুট্টো জারদারি, বখতাওয়ার ভুট্টো জারদারি। দেশটির বর্তমান প্রেসিডেন্ট আরিফ আলভি আগামী মাসেই পদত্যাগ করবেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *