মে ৯, ২০২৪

পাখতুনখাওয়া (কেপি) প্রদেশের বিধানসভায় নতুন স্পিকার নির্বাচিত হয়েছেন বাবর সেলিম খান স্বাতী। বৃহস্পতিবার তিনি এ বিধানসভায় স্পিকার হিসেবে শপথ নেন। খবর জিও নিউজের।

পাকিস্তানে গত ৮ ফেব্রুয়ারির সাধারণ নির্বাচনে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তিনি। নির্বাচনে স্বাতী প্রাদেশিক আসন কেপি-৩৭ মানসেরাতে বিজয়ী হন। বর্তমানে তিনি সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি)) সদস্য।

১৯৬২ সালের ৩ জুন খাইবার পাখতুনখাওয়ার মানসেরার স্বাতী বংশের শক্তিশালী জেহাঙ্গিরি পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তার পূর্বপুরুষ সুলতান জাহাঙ্গীর গাবরী ছিলেন সোয়াতের সালতানাতের শাসক। তিনি জাগীরদার জুম্মাহ খান স্বাতীর নাতি। যার পূর্বপুরুষ ছিলেন ব্রিটিশ শাসনামলে চতুর্থ ‘মানসেহরা শহরের খান’ এবং শিখ শাসনের সময় উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত ‘মানসেহরার খান’ জাগেদার জামান খান স্বাতী।

সেলিম খান স্বাতী মানসেরার ইসলামিয়া পাবলিক স্কুলে পড়াশোনা করেছেন। উচ্চাধ্যমিক সম্পন্ন করেছেন অ্যাডওয়ার্ডস কলেজ থেকে। স্বাতী পেশোয়ার বিশ্ববিদ্যালয় থেকে ভূতত্ত্বে বিএস (অনার্স) ডিগ্রি অর্জন করেন।

রাজনৈতিক কর্মজীবনে বিভিন্ন ক্ষেত্রে নেতৃত্ব দিয়েছেন স্বাতী। তিনি পিটিআইয়ের জেলা এবং অনেক অঞ্চলের আঞ্চলিক সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

২০১১ সালে স্থানীয় নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন স্বাতী। পাকিস্তানে ২০১৩ সালের সাধারণ নির্বাচনে তিনি পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএলএম-এন) দল থেকে জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করতে চেয়েছিলেন। তবে সেই সময় তার প্রার্থিতার আবেদন প্রত্যাখ্যান করেছিল পিএমএল-এন। এরপর সেই সময়ের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন স্বাতী।

২০১৮ সালের সাধারণ নির্বাচনে পিটিআই দল থেকে একটি প্রাদেশিক আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তিনি। পরবর্তীতে স্বাতী স্বরাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা হিসেবে স্বল্প সময়ের জন্য দায়িত্ব পালন করেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *