মে ৬, ২০২৪

স্বামীর গ্রেফতারির পর একাধিকবার প্রকাশ্যে দেখা গেছে সুনীতাকে। রোববার প্রথমবারের মতো রাজনৈতিক মঞ্চেও দেখা গেল দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের স্ত্রীকে।

কেজরিওয়ালের গ্রেফতারির প্রতিবাদে ‘গণতন্ত্র বাঁচাও’ কর্মসূচির ডাক দিয়েছিল বিরোধী জোট ‘ইন্ডিয়া’। দিল্লির রামলীলা ময়দানে হওয়া সেই কর্মসূচি থেকেই ইডি হেফাজতে থাকা স্বামীর হয়ে সওয়াল করতে দেখা গেল তাকে। দিল্লির ভোটারদের উদ্দেশে কেজরিওয়ালের ছয়টি ভোট-প্রতিশ্রুতির কথাও তুলে ধরেন তিনি।

সভায় বক্তব্য রাখতে উঠে সুনীতা বলেন, আপনাদের অরবিন্দ কেজরিওয়াল জেল থেকে একটি চিঠি পাঠিয়েছেন। এই চিঠি পড়ার আগে আমি আপনাদের কিছু প্রশ্ন করতে চাই। এরপরই উপস্থিত জনতার উদ্দেশে কেজরিওয়াল-পত্নী প্রশ্ন তোলেন, কেজরিওয়ালকে জেলে ভরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঠিক কাজ করেছেন কি না। কেজরিওয়াল একজন প্রকৃত দেশপ্রেমিক এবং সৎ ব্যক্তি কি না, বিজেপির দাবি মোতাবেক তার ইস্তফা দেওয়া উচিত কি না, সেই সব প্রশ্নও তোলেন সুনীতা। তারপরই কেজরিওয়াল সম্পর্কে তার মন্তব্য, কেজরিওয়াল একজন সিংহ। ওরা ওকে বেশি দিন জেলে রাখতে পারবে না।

লোকসভা নির্বাচনে আপের তরফে ছয়টি প্রতিশ্রুতি রেখেছে কেজরিওয়ালের দল। সেগুলো হলো সারাদেশে ২৪ ঘণ্টার বিদ্যুৎ পরিষেবা। দেশের গরিব মানুষদের বিনামূল্যে বিদ্যুৎ পরিষেবা দেওয়া। প্রতি গ্রামে এবং তল্লাটে সরকারি স্কুল এবং বিনামূল্যে চিকিৎসার জন্য মহল্লা ক্লিনিক স্থাপন। স্বামীনাথন কমিশনের প্রস্তাব মোতাবেক কৃষকদের ফসলের ন্যায্যমূল্য দেওয়া এবং দিল্লিকে পূর্ণ রাজ্যের মর্যাদা দেওয়া। ছয়টি প্রতিশ্রুতির কথা জানিয়ে সুনীতা বলেন, গত ৭৫ বছর ধরে দিল্লির মানুষের সঙ্গে অবিচার হয়েছে। বিরোধী জোট ইন্ডিয়া ক্ষমতায় এলে আমরা দিল্লিকে পূর্ণ রাজ্যের মর্যাদা দেব।

প্রসঙ্গত, দিল্লিতে একটি নির্বাচিত সরকার থাকলেও, এটি একটি কেন্দ্রশাসিত অঞ্চল। তাই অন্য অঙ্গরাজ্যগুলোর সরকারের মতো ক্ষমতা কিংবা প্রভাব দিল্লির সরকারের থাকে না।

রোববারের সভার বিরোধীদের ঐক্যবদ্ধ ছবি ধরা দিয়েছে। সভায় বক্তব্য রাখেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী, সিপিএমের সীতারাম ইয়েচুরি, আরজেডি নেতা তেজস্বী যাদব, এসপি নেতা অখিলেশ সিংহ যাদব। তৃণমূলের প্রতিনিধি হিসাবে সভায় বক্তব্য রাখেন ডেরেক ও’ব্রায়েন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *