মে ১৭, ২০২৪

ভারতের শাস্ত্রীয় সংগীতশিল্পী ওস্তাদ রশিদ খান মারা গেছেন। মঙ্গলবার (৯ জানুয়ারি) বিকালে কলকাতার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৫৫ বছর। ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই এ খবর প্রকাশ করেছে।

কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন ওস্তাদ রশিদ খান। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ‘আমরা আমাদের সেরাটা দিয়ে চেষ্টা করেছি। কিন্তু ব্যর্থ হয়েছি। আজ বিকাল ৩টা ৪৫ মিনিটে মারা যান ওস্তাদ রশিদ খান।’

জানা যায়, এক মাসের বেশি সময় ধরে হাসপাতালে ভর্তি ছিলেন রশিদ খান। ৫৫ বছর বয়সী শিল্পী প্রস্টেট ক্যানসারে আক্রান্ত ছিলেন। ক্যানসারের চিকিৎসার জন্য মুম্বাইয়ের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে সেখান থেকে কলকাতায় নিয়ে আসা হয়। গত ২২ ডিসেম্বর তার মস্তিষ্কে রক্তক্ষরণ হলে পরিস্থিতি আরো জটিল আকার ধারণ করে। তারপর থেকে ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয় তাকে। আজ তার শারীরিক অবস্থার অবনতি হয়। সব চেষ্টা ব্যর্থ করে দিয়ে পরপারে পাড়ি জমালেন রশিদ খান।

১৯৬৮ সালের ১ জুলাই উত্তর প্রদেশের বদায়ূঁতে জন্মগ্রহণ করেন রশিদ খান। শাস্ত্রীয় সংগীত গাইলেও ফিউশন, হিন্দি ও বাংলা সিনেমার জনপ্রিয় গানও গেয়েছেন এই শিল্পী। বাংলাদেশে একাধিকবার সংগীত পরিবেশন করেছেন তিনি।

২০০৬ সালে পদ্মশ্রী ও ২০২২ সালে পদ্মভূষণ সম্মান লাভ করেন ওস্তাদ রশিদ খান। তা ছাড়াও ২০১২ সালে বঙ্গভূষণ পুরস্কার লাভ করেন এই শিল্পী।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *