মে ১৭, ২০২৪

চলমান রমজানে ওমরাহ পালন করছে অনেক মানুষ। সেই ক্ষেত্রে ওমরাহ পালনকারী ব্যক্তিরা নিজের কাছে বিপুল পরিমাণ নগদ অর্থ রাখে। ওমরাহ পালনকারীদের টার্গেট করে অর্থ আত্মসাতের চেষ্টা করছে একটি জালিয়াত চক্র সেই থেকে সাবধানতা বজায় রাখতে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় এ বিষয়ে নিষেধাজ্ঞা দিয়েছে।

১৬ হাজার ডলার বা ৬০ হাজার রিয়ালের বেশি নগদ অর্থ সঙ্গে বহন না করতে উপদেশ এবং নগদ অর্থ ছাড়াও সোনার বার, মূল্যবান পাথর এবং দামী ধাতু, কোনো দামী জিনিসও সঙ্গে না রাখার অনুরোধ জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে টুইট করে জানিয়েছে দেশটি। আল আরাবিয়া।

সতর্ক থাকা সত্ত্বেও যদি কেউ জালিয়াতের শিকার হন তাহলে দ্রুত হজ ও ওমরাহ মন্ত্রণালয়কে অবহিত করতেও অনুরোধ করেছে দেশটির সরকার।

সৌদির সরকার ওমরাহকারীদের সতর্ক করে বলেছে, যদি কেউ মোবাইল ফোনে ব্যাংক সংক্রান্ত কোনো অ্যাপস ইনস্টল করতে চান তাহলে সেটি যেন অফিসিয়াল সাইট থেকে করেন। তৃতীয় পক্ষের কোনো অ্যাপস এবং অপরিচিত ব্যক্তিদের কাছে ব্যাংক অ্যাকাউন্টের তথ্য দেওয়া থেকে বিরত থাকার কথা বলা হয়েছে। এছাড়া অপরিচিত কেউ মোবাইল ফোনে কোনো মেসেজ পাঠালে সেটি এড়িয়ে যাওয়ার উপদেশ দেওয়া হয়েছে।

এদিকে বিশ্বের যেকোনো মুসলিম নুসুক অ্যাপের মাধ্যমে ওমরাহ এবং এর যাবতীয় কার্যক্রম সম্পন্ন করতে পারেন। এই অ্যাপের মাধ্যমে ই-ভিসা থেকে শুরু করে হোটেল ও ফ্লাইট বুকিং দেওয়াসহ সব করা যায়।

হজের সময় ছাড়া বছরের যে কোনো সময় ওমরাহ পালন করা যায়। তবে পবিত্র রমজান মাসে ওমরাহ পালনকারীর সংখ্যা সাধারণের চেয়ে বেশি থাকে। রমজানে সবাই যেন সুষ্ঠু ও সুন্দরভাবে ওমরাহ পালনের সুযোগ পান সেজন্য একজন ব্যক্তিকে শুধুমাত্র একবারই ওমরাহ পালনের আহ্বান জানিয়েছে দেশটির সরকার।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *