মে ১৮, ২০২৪

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ও বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন’র (বিসিক) মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে। সোমবার (২৬ জুন) ঢাকা চেম্বার অডিটোরিয়ামে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

ডিসিসিআই সভাপতি ব্যারিস্টার মোঃ সামীর সাত্তার এবং বিসিক চেয়ারম্যান মুহঃ মাহবুবর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানের ঢাকা চেম্বার সভাপতি ব্যারিস্টার মোঃ সামীর সাত্তার বলেন, এ চুক্তির আওতায় ডিসিসিআই’র নতুন সদস্যপদ গ্রহণ, সদস্যপদ নবায়ন এবং ‘কান্ট্রি অব অরিজিন (সিও)’ প্রভৃতি সেবা বিসিকের ওএসএস পোর্টালের সঙ্গে সম্পৃক্ত করা হবে, যার ফলে বিসিকের সদস্যবৃন্দ ওএসএস’র মাধ্যমে ডিসিসিআই’র সেবা গ্রহণ করতে পারবেন।

এ সমঝোতা চুক্তির ফলে বিসিকের ঢাকা ভিত্তিক যেকোন সদস্য ঢাকা চেম্বারের সদস্য হতে পারবেন বলে জানান, ডিসিসিআই সভাপতি ব্যারিস্টার সামীর সাত্তার। তিনি আশা প্রকাশ করেন, দেশে বিশেষকরে এসএমই খাতের সার্বিক উন্নয়নে সমঝোতা স্মারকটি উল্লেখযোগ্য অবদান রাখবে এবং এর কার্যকর বাস্তবায়নের উপর জোরারোপ করেন।

বিসিক চেয়ারম্যান মুহঃ মাহবুবর রহমান বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া এ সংস্থাটি প্রতিষ্ঠানলগ্ন হতেই দেশে দ্রুত শিল্পায়ন ও ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে কাজ করে আসছে এবং বর্তমানেও তা অব্যাহত রেখেছে। তিনি আশা প্রকাশ করেন, এ সমঝোতা স্মারকটি বিসিক এবং ঢাকা চেম্বারের সদস্যদের মধ্যকার সংযোগ স্থাপনের পাশাপাশি সারাদেশে শিল্পায়ন সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি জানান, বর্তমান বিসিক তাদের নিজস্ব ওয়ান স্টপ সার্ভিসের (ওএসএস) মাধ্যমে নিজস্ব প্রতিষ্ঠানের ২৯টি সেবা সহ সরকারি অন্য প্রতিষ্ঠানের ১৩টি সেবা প্রদান করে আসছে।

ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি এস এম গোলাম ফারুক আলমগীর (আরমান), সহ-সভাপতি মোঃ জুনায়েদ ইবনে আলী, পরিচালক মালিক তালহা ইসমাইল বারী, এম মোশাররফ হোসেন, বিসিক পরিচালক (দক্ষতা ও প্রযুক্তি) কাজী মাহবুবুর রশিদ, উপমহাব্যবস্থাপক (সাব-কন্ট্রাক্টিং সেল) প্রকৌশলী মোঃ দেলোয়ার হোসেন এ সময় উপস্থিত ছিলেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *