মে ৬, ২০২৪

খেলোয়াড়ি জীবনে সৌরভ গাঙ্গুলি এবং বীরেন্দর শেবাগ খেলেছেন একই দলে। কাঁধে কাঁধ মিলিয়ে তারা প্রতিপক্ষ দলের বিপক্ষে লড়েছেন। মাঠের সেই সময় পার করে বর্তমানে দুজন রয়েছেন পৃথক দুটি ভূমিকায়। সৌরভ আছেন দিল্লি ক্যাপিটালসের মেন্টরের দায়িত্বে, অন্যদিকে শেবাগ ক্রিকেট বিশ্লেষকের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। দুজনের ভূমিকার মতোই বদলে গেছে পারস্পরিক সম্পর্ক। অবশ্য সেই সম্পর্কও পুরোপুরি পেশাগত দিক বিবেচনায়। সেই অবস্থান থেকেই এবার সৌরভ-পন্টিংয়ের ওপর তোপ দেগেছেন শেবাগ।

চলমান আইপিএলে এখন পর্যন্ত পাঁচ ম্যাচের সবকটিতেই হেরেছে দিল্লি। টানা ব্যর্থতার কারণে দলটির দায়িত্বে থাকা ব্যক্তিদের নিয়ে প্রশ্ন ওঠাই স্বাভাবিক। দলের কোচিংয়ে বিশ্বজয়ী সাবেক অজি অধিনায়ক রিকি পন্টিং। শেবাগের তোপের মুখে রয়েছেন সাবেক এই অজি অধিনায়কও। দিল্লির ডাগআউটে আরও আছেন ওই দেশেরই সাবেক তারকা অলরাউন্ডার শেন ওয়াটসন। কিন্তু তবুও হারের বৃত্ত থেকে বের হতে পারছে না দলটি।

গতকাল বেঙ্গালুরুর বিপক্ষে ম্যাচ হারের পর দিল্লির কোচিং প্যানেল নিয়ে সমালোচনার ঝড় তোলেন সেবাগ। ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজের ম্যাচ পরবর্তী আলোচনায় নাম ধরেই তিনি চাঁছাছোলা মন্তব্য করেছেন।

ওই অনুষ্ঠানে শেবাগ বলেন, ‘যদি সত্যি কথা বলি তাহলে বলতে হয় কোচিং স্টাফে যারা আছেন তারা কোনো অবদান রাখতে পারছে না। খেলোয়াড়রা যদি পারফর্ম করতে না পারে, স্কোয়াড কত শক্তিশালী তাতে কিছু আসে-যায় না। ড্রেসিংরুমে অনেক বড় নাম (কোচ) থাকতে পারে। ব্যাটাররা রান না পেলে, বোলাররা উইকেট না পেলে তাদের থেকে লাভটা কি?’

দিল্লির ম্যানেজমেন্টের দিকে আঙুল তুলে দিল্লির হয়ে আট মৌসুম খেলা সাবেক এই ব্যাটার বলছেন, ‘আমি বুঝি না, খেলোয়াড়দের সারাক্ষণ নির্দেশনা কেন দেওয়া হয়। এটার দরকার নেই। যাদের ম্যাচ জেতানোর সামর্থ্য আছে, তাদের দলে রাখতে হবে। তাহলেই আপনি চ্যাম্পিয়ন হতে পারবেন। দিল্লিতে ম্যাচ জেতানোর মতো খেলোয়াড় আছে। কিন্তু তারা রান ও উইকেট পাচ্ছে না। মাঠের বাইরে আপনি অনেক কৌশল সাজাতে পারেন। কিন্তু মাঠে গিয়ে পারফর্ম করতেই হবে।’

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *