জুন ২, ২০২৪

‘স্মার্ট বাংলাদেশ, স্মার্ট এফবিসিসিআই’ স্লোগান ধারণ করে এফবিসিসিআই নির্বাচনে এ্যাসোসিয়েশন গ্রুপ থেকে মনোনয়নপত্র দাখিল করেছে সম্মিলিত ব্যবসায়ী পরিষদ। ব্যবসায়ীদের এই গ্রুপ থেকে ২৬ জন মনোনয়নপত্র দাখিল করেছে বলে নিশ্চিত করেছে নির্বাচনী বোর্ড। এর বাইরে সভাপতি প্রার্থী মাহবুবুল আলমের নেতৃত্বে ৩৯ জন এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে ৫ জন মনোনয়নপত্র দাখিল করেন।

এছাড়া চেম্বার গ্রুপ থেকে এবার নির্বাচনী মাঠে ভোট করতে ২৭ জন্য প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ২৩ জন পরিচালক সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচিত হবেন। ওই হিসেবে ২৩ জনের বিপরীতে এবার ভোট যুদ্ধে নেমেছেন ৭০ জন প্রার্থী। অর্থাৎ একজনের বিপরীতে প্রার্থী হয়েছেন ৩ জন।

এফবিসিসিআইয়ের নির্বাচন বোর্ড সূত্র জানিয়েছে, প্রার্থীরা স্বত:স্ফূর্ত ভাবে নির্বাচনে অংশগ্রহণ করতে মনোনয়নপত্র দাখিল করেছেন। এ কারণে এবার সরাসরি ভোট করতে যাবতীয় প্রস্তুতি সম্পূর্ণ করেছে নির্বাচনী বোর্ড। ইতোমধ্যে প্রজেকশন মিটিং এবং নির্বাচন অনুষ্ঠানের ভেন্যু হিসেবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হল বুকিং করেছে নির্বাচনী বোর্ড।

আগামী ৩১ জুলাই পরিচালক পদে নতুন নির্বাচনের ভোট গ্রহণের তারিখ ঘোষণা করা হয়েছে। এর আগে ১৫ জুলাই প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। আর প্রার্থিতা বাতিলের শেষ দিন নির্ধারণ করা হয়েছে ১৮ জুলাই। একইদিনে প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। এ প্রসঙ্গে নির্বাচন বোর্ডের অন্যতম সদস্য মো. শামসুল আলম বলেন, তারিখ অনুযায়ী যথাসময়ে নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ্যাসোসিয়েশন গ্রুপের প্রার্থীদের স্বাগত জানিয়ে তিনি বলেন, নির্বাচনী আচরণ বিধি মেনে আপনারা নির্বাচনের প্রস্তুতি গ্রহণ করুন। এবার একটি ভাল নির্বাচন উপহার দিবে নির্বাচনী বোর্ড। তিনি জানান, নির্বাচনের মাধ্যমে যারা বিজয়ী হবেন, তারা দেশের ব্যবসা-বাণিজ্য অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবেন বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

জানা গেছে, এফবিসিসিআইয়ের সাধারণ সদস্যদের দাবির মুখে এবার নির্বাচনী মাঠে রয়েছে সম্মিলিত ব্যবসায়ী পরিষদ। এই পরিষদ থেকে দেশের শীর্ষ ও খাতভিত্তিক প্রকৃত ব্যবসায়ীরা নির্বাচন করতে যাচ্ছেন। এই পরিষদে ভোজ্যতেল, চিনি, ডাল, মসলা, ডিম, ফলমূল, নিত্যপণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিক্স ও আবাসনসহ দেশের গুরুত্বপূর্ণ খাতের প্রতিনিধিরা রয়েছেন। এ প্রসঙ্গে সম্মিলিত ব্যবসায়ীদের প্যানেল লিডার মীর নিজাম উদ্দিন আহমেদ বলেন, প্রকৃত ব্যবসায়ীদের সংগঠনটির নেতৃত্বে আনতে আমরা সম্মিলিত ব্যবসায়ী পরিষদ গঠন করেছি।

আমরা সরাসরি নির্বাচন চাই। ইতোমধ্যে নির্বাচনে অংশগ্রহণে সম্মিলিত ব্যবসায়ী পরিষদ থেকে ২৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। আমরা নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করে তিনজন বেশি নিয়েছি। তিনজন প্রার্থী আবেদন তুলে নিবেন। তিনি বলেন, আমরা নির্বাচনের প্রস্তুতিতে আছি। আশা করছি, নির্বাচনের মাধ্যমে প্রকৃত ব্যবসায়ীরা এফবিসিসিআইতে নেতৃত্ব দেওয়ার সুযোগ পাবেন।

এই গ্রুপ থেকে যারা মনোনয়নপত্র দাখিল করেছেন তারা হলেন-মীর নিজাম উদ্দিন আহমেদ, মুন্তাকিম আশরাফ, নিজামউদ্দিন রাজেশ, মো. জহুরুল ইসলাম, শেখ আহমেদ উদ্দিন, জাকির হোসেন রনি, মো.রবিউল হক বাদশা, মো. মারুফ আহমেদ, বিএম শোয়েব, তপন কুমার মজুমদার, মো. ইকবাল মাহমুদ, সৈয়দ মো. বখতিয়ার, হাফিজ হাজী মোহাম্মদ এনায়েতউল্লাহ, মো. আফতাব জাভেদ, মোস্তফা আল মাহমুদ, ড. মোহাম্মদ মাহবুব হাফিজ, মো. আমির হোসেন নুরানী, মো. ইশাকুল হোসেন সুইট, ইঞ্জিনিয়ার মো. ইসমাইল করিম চৌধুরী, হাজী মো.আবুল হাশেম, সিরাজুল ইসলাম, সাইফুর রহমান মো. সাহিদুল হক মোল্যা, মো. রকিবুল আলম, মো. লোকমান হোসেন আকাশ ও সালাম হোসেন আস। এছাড়া স্বতন্ত্র হিসেবে পাঁচজন প্রার্থী ভোট যুদ্ধে অবতীর্ন হবেন।

এফবিসিসিআই সূত্রে জানা গেছে, তফসিল অনুযায়ী আগামী ৩১ জুলাই নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীন ভোট গ্রহণ চলবে। ভোট শেষে পরিচালক পদে নির্বাচিতদের নাম ঘোষণা করা হবে। এরপর নির্বাচিত পরিচালকদেও ভোটে এফবিসিসিআই সভাপতি, সিনিয়রসহ-সভাপতি ও ছয়জনসহ-সভাপতি পদে নির্বাচন হবে ২ অগাস্ট।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *