এপ্রিল ২৮, ২০২৪

চলতি ২০২২-২৩ অর্থবছরে বার্ষিক উন্নয়ন বাজেট (এডিপি) সংশোধনের লক্ষ্যে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় উঠছে আজ বুধবার।

চলতি বছর উন্নয়ন প্রকল্পের অনুকূলে এডিপিতে বরাদ্দ ছিল ২ লাখ ৪৬ হাজার কোটি টাকা; যা সংশোধিত এডিপিতে কমছে সাড়ে ১৮ হাজার কোটি টাকা। বরাদ্দ কমে আরএডিপির আকার দাঁড়াচ্ছে ২ লাখ ২৭ হাজার কোটি টাকা।

বুধবার শেরে বাংলানগর এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় সংশোধিত এডিপি অনুমোদনের জন্য তোলা হবে। সভায় এনইসি চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করবেন।

পরিকল্পনা কমিশনের কর্মকর্তারা জানান, বর্তমানে বৈশ্বিক সংকট চলছে। ফলে অনেকে মন্ত্রণালয় ও বিভাগ টাকা খরচ করতে পারেনি। কোনো মন্ত্রণালয় আবার বৈদেশিক ঋণ ছাড়ও করতে পারেনি। এইসব কারণ বিবেচনায় সংশোধিত এডিপিতে বরাদ্দ কমানো হচ্ছে।

এডিপির ১৫টি সেক্টরের আওতায় ১ হাজার ৫২৬টি অনুমোদিত প্রকল্পে মোট বরাদ্দের পরিমাণ দাঁড়াচ্ছে ২ লাখ ২০ হাজার ৫১২ কোটি টাকা। যা সংশোধিত এডিপির ৯৬.৯০ শতাংশ এবং টাকার অঙ্কে সরকারি তহবিল থেকে ১ লাখ ৪৭ হাজার ৩৫০ কোটি ৭১ লাখ টাকা ও বৈদেশিক ঋণ থেকে ৭৩ হাজার ১৬১ কোটি টাকা এই ১৫টি সেক্টরের অধীন অনুমোদিত প্রকল্পের অনুকূলে ব্যয় হবে। এছাড়া, ৯টি উন্নয়ন সহায়তা খাতে মোট বরাদ্দের পরিমাণ ৩ হাজার ২১০ কোটি টাকা ও বিশেষ প্রয়োজনে উন্নয়ন সহায়তা খাতে ৩ হাজার ৮৪৪ কোটি টাকা।

এর বাইরেও ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত সংশোধিত এডিপির খাতওয়ারি বরাদ্দ বিভাজন এবং বিভিন্ন স্বায়ত্বশাসিত সংস্থা ও কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পগুলোতে মোট ৮ হাজার ৯৯৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ নিজস্ব অর্থায়নসহ প্রস্তাবিত সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির সর্বমোট আকার দাঁড়িয়েছে ২ লাখ ৩৬ হাজার ৫৬১ কোটি টাকা।

 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *