মে ১৭, ২০২৪

ইন্দোনেশিয়ার দূরবর্তী মাউন্ট রুয়াং আগ্নেয়গিরি আজ মঙ্গলবার আবার কয়েকবার অগ্ন্যুৎপাত করেছে। দেশটির আগ্নেয়গিরি সংস্থা বলেছে, ঝুঁকিপূর্ণ এলাকার লোকদের সরিয়ে নেয়া হয়েছে, কাছাকাছি একটি আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ করা হয়েছে এবং সর্বোচ্চ সতর্কতা স্তর বাড়ানো হয়েছে।

কর্তৃপক্ষ সতর্কতায় বলেছে, এই মাসে অর্ধ ডজনেরও বেশি বার অগ্ন্যুৎপাতের পরেও আগ্নেয়গিরির হুমকি শেষ হয়নি, যার ফলে ৬,০০০ এরও বেশি লোককে সরিয়ে নেওয়া হয়েছে।

আগ্নেয়গিরি সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, ইন্দোনেশিয়ার উত্তর সুলাওয়েসি প্রদেশের সবচেয়ে বাইরের অঞ্চলে অবস্থিত রুয়াং স্থানীয় সময় প্রায় ০১:১৫ টায় (১৭১৫ জিএমটি,সোমবার) এবং মঙ্গলবার সকালে আরও দুবার বিস্ফোরিত হয়।
এতে বলা হয়েছে, আগ্নেয়গিরিটি আকাশে পাঁচ কিলোমিটারেরও বেশি (৩.১ মাইল) ছাইয়ের একটি স্তর ছড়িয়ে দিয়েছে।

সংস্থাটি একটি ছয় কিলোমিটার (৩.৭-মাইল) একটি বর্জন অঞ্চলও পুনঃস্থাপিত করেছে এবং বলেছে যে ‘সমুদ্রে অগ্ন্যুৎপাতের উপাদান প্রবেশের কারণে ভাস্বর শিলা, গরম মেঘ এবং সুনামির ক্ষয়ক্ষতির সম্ভাবনা’ সম্পর্কে স্থানীয়দের সচেতন হওয়া উচিত।

এজেন্সির প্রকাশিত চিত্রে দেখা যায়, একটি গলিত লাভার কলাম আকাশে ফেটে পড়ছে, জ্বালামুখ থেকে বিপুল ছাই ছড়িয়ে পড়ছে। রুয়াং-এ ৮০০ জনেরও বেশি লোক বাস করে, যাদের সবাইকে এই মাসে সরিয়ে নেওয়া হয়েছিল।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *