মে ১৯, ২০২৪

ইউক্রেনে জরুরি অবস্থার মেয়াদ আরও তিন মাসের জন্য বাড়ানোর প্রস্তাব দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। পার্লামেন্টে প্রস্তাবটি গৃহিত হলে আগামী অক্টোবরে নির্ধারিত পার্লামেন্ট নির্বাচন বাতিল হয়ে যাবে।

রাশিয়ার হামলার পর ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি সামরিক আইন জারি করেন এবং এরপর এর মেয়াদ ৯০ দিন করে বাড়িয়ে এসেছেন জেলেনস্কি। গত ২০ মে সর্বশেষ ৯০ দিনের জন্য জরুরি অবস্থার যে মেয়াদ বাড়ানো হয় তা ১৮ আগস্ট শেষ হওয়ার কথা। ইউক্রেনের পার্লামেন্ট জেলেনস্কির সর্বশেষ অনুরোধ রক্ষা করলে জরুরি অবস্থার এই মেয়াদ ১৫ নভেম্বর পর্যন্ত বলবত থাকবে।

ইউক্রেনের আইন অনুযায়ী আগামী ২৯ অক্টোবরের আগেই দেশটিতে পার্লামেন্ট নির্বাচন করতে হবে এবং এটির জন্য ৬০ দিনব্যাপী নির্বাচনি প্রচার শুরু হতে হবে ২৮ আগস্ট। অবশ্য দেশটির আইনে সামরিক শাসন জারি থাকা অবস্থায় নির্বাচনি প্রচার এবং নির্বাচন উভয়ই নিষিদ্ধ রয়েছে।

গত মে মাসে জেলেনস্কি বলেছিলেন, সামরিক শাসন জারি থাকা অবস্থায় আমরা নির্বাচন করতে পারব না। সামরিক শাসন জারি থাকা অবস্থায় নির্বাচন করার ওপর সাংবিধানিক বিধিনিষেধ রয়েছে। এর পরের মাসে তিনি বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে বলেন, নির্বাচন হবে শান্তির সময়ে যখন কোনো যুদ্ধ থাকবে না।

ইউরোপ ও উত্তর আমেরিকায় বসবাসরত ইউক্রেনের সমর্থকদের একাংশ দেশটির আসন্ন নির্বাচন বাতিলের বিপক্ষে। কাউন্সিল অব ইউরোপের পার্লামেন্টারি অ্যাসেম্বলির প্রধান টিনি কক্স গত মে মাসে এক সাক্ষাৎকারে বলেন, ইউক্রেনকে যত দ্রুত সম্ভব নির্বাচনের জন্য প্রস্তুত হতে হবে। পার্সটুডে

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *