মে ১৯, ২০২৪

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একটি খসড়া আইনের ঘোষণা দিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে জেলেনস্কি বলেন, যেসব বিদেশি স্বেচ্ছাসেবক ইউক্রেনকে সুরক্ষা দিতে অস্ত্র তুলে নিয়েছেন, যারা ইউক্রেনকে নিজের দেশ মনে করে যুদ্ধ করছেন, ইউক্রেনও তাদের নিজেদের নাগরিক হিসেবে বিবেচনা করবে।

এ আইনের মাধ্যমে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে অংশ নেওয়া বিদেশিরা ইউক্রেনের নাগরিকত্ব পেতে যাচ্ছেন। আজ সোমবার এ তথ্য জানিয়েছে এএফপি।

প্রস্তাবিত আইনে বিভিন্ন দেশের নাগরিকরা ইউক্রেনের দ্বৈত নাগরিকত্ব গ্রহণ করতে পারবেন- অর্থাৎ তাদের আগের পাসপোর্ট বজায় রেখেই তারা ইউক্রেনীয় পাসপোর্ট পাবেন। তবে এক্ষেত্রে রাশিয়ার নামটি বাদ রাখা হয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসন শুরু করে রাশিয়া। তখন থেকেই অসংখ্য বিদেশি নাগরিক ইউক্রেনের পক্ষে লড়ার জন্য দেশটিতে গেছেন।

পশ্চিমের কাছ থেকে নানা ধরনের অস্ত্র, গোলাবারুদ ও সামরিক উপকরণ নেওয়ার পাশাপাশি কিয়েভ তাদের যুদ্ধে লড়ার জন্য বিভিন্ন দেশের হাজারও নাগরিককে নিযুক্ত করেছে।

এই ভাড়াটে সেনা ও স্বেচ্ছাসেবকদের মধ্যে বেলারুশ ও রাশিয়ার নাগরিকরাও আছেন। এই দুই দেশকে ‘আগ্রাসী দেশ’ হিসেবে বিবেচনা করে ইউক্রেন।

বেলারুশের ভূখণ্ড থেকেও ইউক্রেনে হামলা চালিয়েছে রাশিয়া।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *