মে ১৮, ২০২৪

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, বাংলাদেশ একটি ছোট দেশ হওয়ায় ক্রমবর্ধমান অর্থনীতি, অংশীদারদের সঙ্গে বৃহত্তর সম্পৃক্ততা এবং রাজনৈতিক স্থিতিশীলতার কারণে বৈশ্বিকভাবে তাল মিলিয়ে পরিবর্তিত হয়েছে।

ডিসিএবি টক-এর বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশকে বহুপক্ষীয় ফোরামে ভালো অনুশীলনের উদাহরণ হিসেবে দেখা হয়।

রবিবার ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিসিএবি) ফরেন সার্ভিস একাডেমিতে তার প্রধান অনুষ্ঠানটির আয়োজন করেছে।

আলোচনা সঞ্চালনা করেন- ডিসিএবি সভাপতি রেজাউল করিম লোটাস। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডিক্যাবের সাধারণ সম্পাদক এমরুল কায়েস।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের গুরুত্ব উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে এবং আন্তর্জাতিকভাবেও এর সহযোগিতার মাত্রা বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ ধারাবাহিকতা ও স্থিতিশীলতা অর্জন করেছে এবং এই ধারাবাহিকতা বজায় থাকবে।

এক প্রশ্নের জবাবে আলম বলেন, নির্বাচন কমিশন সংবিধান অনুযায়ী চলবে বলে জাতীয় নির্বাচনকে সামনে রেখে সরকার কোনো চাপ অনুভব করছে না।

১০ বছর আগের ঘটনার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আওয়ামী লীগ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিধানে ‘ভয়’ শব্দটি নেই।

তিনি অতীতে বর্ষার আগে নতুন নির্বাচনের জন্য একটি কূটনৈতিক আহ্বানের কথাও উল্লেখ করেছিলেন। ‘এটি খুব উচ্চাভিলাষী।’

প্রতিমন্ত্রী বলেন, সরকার বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে কোনো হস্তক্ষেপ গ্রহণ বা স্বাগত জানাবে না। তবে নির্বাচন পর্যবেক্ষকদের স্বাগত জানাবে।

তিনি বলেন, অতীতে বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র হয়েছে।

আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণ ও দেশের স্বার্থবিরোধী কোনো পদক্ষেপ নেবেন না।

ডিসিএবি সভাপতি রেজাউল করিম তার বক্তব্যে বলেন, তারা বুঝতে পেরেছে বাংলাদেশ তার ক্রমবর্ধমান অর্থনীতির সঙ্গে ভূ-রাজনীতিতে একটি গুরুত্বপূর্ণ দেশ হিসেবে আবির্ভূত হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের অসাধারণ উন্নয়ন, গণতান্ত্রিক স্থিতিশীলতা এবং ভূ-রাজনৈতিক তাৎপর্য দেশ-বিদেশে নিঃসন্দেহে আলোচনার বিষয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *