মে ১৯, ২০২৪

ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানে যোগ্য, সৎ ও দক্ষ মানবসম্পদ নিয়োগ করতে হবে। পাশাপাশি ব্যবস্থাপনা কার্যক্রম সঠিকভাবে সম্পন্ন করে সুশাসন নিশ্চিত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া কোন ব্যক্তি একই সাথে ব্যবস্থাপনার একাধিক পদে বহাল থাকতে পারবেন না বলেও জানানো হয়েছে।

মঙ্গলবার (১৩ জুন) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশের সব আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানের যে কোন স্তরে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, পদোন্নতি ও সার্বিক মানবসম্পদ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট বিষয়ে একটি সুস্পষ্ট নীতিমালা থাকতে হবে। যা প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের মাধ্যমে অনুমোদিত হতে হবে। অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ও পরিপালন বিভাগের প্রধান, ঋণ ঝুঁকি ব্যবস্থাপনা বিভাগের প্রধান, প্রধান আর্থিক কর্মকর্তা এবং কোম্পানি সচিব পদে যোগ্যতা ও উপযুক্ততা নির্ধারণের জন্য পরিচালনা পর্ষদের অনুমোদিত নীতিমালা থাকতে হবে। পাশাপাশি এসকল পদে নিয়োগের জন্য প্রাপ্ত আবেদন মূল্যায়নের লক্ষ্যে পরিচালনা পর্ষদ অনুমোদিত মূল্যায়ন প্রক্রিয়া থাকতে হবে। এছাড়া কোন ব্যক্তি একই সাথে উল্লেখিত একাধিক পদে বহাল থাকতে পারবেন না।

এতে বলা হয়, এসব পদগুলোর দায়িত্ব ও কর্তব্য সুস্পষ্টভাবে প্রতিষ্ঠানের মানবসম্পদ নীতিমালায় অন্তর্ভুক্ত করতে হবে। অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ও পরিপালন বিভাগের প্রধান, ঋণ ঝুঁকি ব্যবস্থাপনা বিভাগের প্রধান, প্রধান আর্থিক কর্মকর্তা এবং কোম্পানি সচিব হিসেবে নিয়োগ পাওয়া কর্মকর্তাদের পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত সংগ্রহ করতে হবে। একইসঙ্গে নিয়োগ দেওয়ার পনের কর্মদিবসের মধ্যে বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগে এসব জীবন বৃত্তান্ত পাঠাতে হবে। এছাড়া পদগুলোর কোন কর্মকর্তাকে অব্যাহতি দিতে চাইলে অব্যাহতি দেওয়ার সর্বনিম্ন এক মাস আগে বাংলাদেশ ব্যাংককে জানাতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, নিয়োগ পাওয়া সকল কর্মকর্তা- কর্মচারীর শিক্ষাগত যোগ্যতার সনদ এবং জাতীয় পরিচয়পত্রের সঠিকতা যাচাই করে নথিতে সংরক্ষণ করতে হবে। সকলের হালনাগাদ ব্যক্তিগত যোগাযোগের ঠিকানা ও মোবাইল ফোন নম্বর প্রতিষ্ঠানের নথিতে সংরক্ষণ করতে হবে। যে সকল কর্মকর্তা ইতোমধ্যে প্রতিষ্ঠানে কর্মরত আছেন তাঁদের শিক্ষাগত যোগ্যতার সনদ এবং জাতীয় পরিচয়পত্র এ নীতিমালা জারি হওয়ার ছয় মাসের মধ্যে যাচাইপূর্বক সকলের ব্যক্তিগত নথি হালনাগাদ করতে হবে।

এই নীতিমালা পরিপালন করতে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে পরিচালনা পর্ষদের সভা আহ্বান করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি এবিষয়ের আগ্রগতি আগামী দুই মাসের মধ্যে আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগকে অবহিত করতে হবে।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলেও জানিয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *