মে ৯, ২০২৪

লোকসভা নির্বাচনের আর মাসখানেক বাকি। তফশিল ঘোষণার আগেই শুরু হয়ে গেছে মনোনয়ন লড়াই। ইতোমধ্যেই প্রথম দফার প্রার্থীর তালিকা প্রকাশ করেছে ক্ষমতাসীন বিজেপি দল। এবার প্রকাশ করল দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস। শুক্রবার রাতে কংগ্রেসের প্রথম ধাপে প্রার্থীর তালিকায় নাম রয়েছে রাহুল গান্ধী, শশী থারুর, ভূপেশ বাঘেলসহ ৩৯ জনের।

উত্তরপ্রদেশের আমেঠির বদলে এবারও কেরালার ওয়েনাড থেকেই লড়বেন রাহুল গান্ধী। ছত্তিশগড়ের সাবেক মুখ্যমন্ত্রী ভ‚পেশ বঘেল লড়বেন রাজনন্দগাঁও থেকে। সাবেক কেন্দ্রীয় মন্ত্রী শশী থারুর লড়বেন কেরালার তিরু অন্তপুরম থেকে। কোন আসনে কে প্রার্থী হবেন, তা নিয়ে বৃহস্পতিবারের বৈঠকেই সব ঠিক করে ফেলেছিল কংগ্রেসের নির্বাচনি কমিটি। এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া।

সোনিয়া গান্ধী শারীরিক অসুস্থতার কারণে উত্তরপ্রদেশের রায়বেরেলি আসন থেকে এবার প্রথম প্রার্থী হতে চলেছেন প্রিয়াঙ্কা গান্ধী। কংগ্রেসের দৃঢ় বিশ্বাস, সোনিয়ার ভক্তরা তার কন্যাকে দুহাত তুলে আশীর্বাদ করবেন। প্রথম দফার ৩৯ জন প্রার্থীর মধ্যে ছত্তিশগড়ের ছয়, কর্নাটকের সাত, কেরালার ১৬, তেলেঙ্গানার চার, মেঘালয়ের দুই এবং নাগাল্যান্ড, ত্রিপুরা, সিকিম ও লাক্ষাদ্বীপের একটি করে লোকসভা আসন রয়েছে।

কেরালার ত্রিশূরে লড়বেন ভাদাকারার বিদায়ী সংসদ-সদস্য কে মুরলিধরন। তিনি কেরালার প্রয়াত সাবেক মুখ্যমন্ত্রী কে করুণাকরনের ছেলে। যদিও মুরলিধরনের বোন পদ্মজা বৃহস্পতিবার বিজেপিতে যোগ দিয়েছেন। পশ্চিম ত্রিপুরায় প্রদেশ কংগ্রেস সভাপতি আশিস সাহাকে প্রার্থী ঘোষণা করে সেখানে বামদলের সঙ্গে সমঝোতার সম্ভাবনায় পানি ঢেলে দিল কংগ্রেস। আবার মেঘালয়ের গারো আসনে প্রার্থী ঘোষণা করে সাবেক মুখ্যমন্ত্রী মুকুল সাংমার নেতৃত্বাধীন তৃণমূলের সঙ্গে কংগ্রেসের সমঝোতার সম্ভাবনা কার্যত ভেস্তে গেল।

কংগ্রেসের অন্য উলে­খযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন এআইসিসির সাধারণ সম্পাদক কে সি বেনুগোপাল। তিনি লড়বেন কেরালার আলাপুঝায়। পাশাপাশি জানা যায়, পরের ধাপের তালিকায় নাম থাকবে বোন প্রিয়াঙ্কা গান্ধীর। গত সপ্তাহে বিজেপি প্রথম পর্যায়ের প্রার্থী তালিকা প্রকাশ করেছিল। তাতে ১২৫ জন প্রার্থীর নাম ছিল। এ ছাড়া জানা গেছে, ১০ মার্চ পশ্চিমবঙ্গের ৪২টি আসনের সম্পূর্ণ প্রার্থী তালিকা ঘোষণা করে দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *