মে ২০, ২০২৪

কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী সালাহউদ্দিন আহমদের মনোনয়ন বৈধতার আপিল নামঞ্জুর হয়েছে।

অাজ শুক্রবার সকালে নির্বাচন ভবনের মিলনায়তনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে আপিল শুনানি শুরু হয়। শুনানি শেষে এই রায় দিয়েছে ইসি।

এর আগে রোববার (৩ ডিসেম্বর) সকালে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে কক্সবাজারের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শাহীন ইমরান তার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন।

রিটার্নিং কর্মকর্তাদের মনোনয়নপত্র যাচাই বাছাইকালে ঋণ খেলাপির তালিকায় নাম থাকায় কক্সবাজার-১ আসনে আওয়ামী লীগের এই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়ে যায়।

সালাউদ্দিনের আবেদনের পরিপ্রেক্ষিতে অর্থঋণ আদালত তাকে ঋণ খেলাপির তালিকা থেকে বাদ দেয়। পরে অর্থঋণ আদালতের এ আদেশ স্থগিত চেয়ে হাইকোর্টে রিট করে জনতা ব্যাংক। রিটের শুনানি নিয়ে হাইকোর্ট অর্থ ঋণ আদালতের আদেশ স্থগিত করে।

সালাহউদ্দিন হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করেন। চেম্বার আদালতে তা শুনানির জন্য নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেয়, যার শুনানি হয় বুধবার।

সেই আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের আদেশ বহাল রাখে আপিল বিভাগ।

এ আসনে বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম ও আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য জাফর আলমের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। আওয়ামী লীগ সালাহউদ্দিনকে তাদের প্রার্থী হিসেবে ঘোষণা করলে জাফর আলম স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে কক্সবাজার-১ আসনে ১৩ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আপিল শুনানি শেষ হচ্ছে শুক্রবার। নির্বাচন কমিশনে (ইসি) বৃহস্পতিবার ৯৯টি আবেদনের শুনানিতে প্রার্থিতা ফিরে পান ৪৩ জন। আপিল মঞ্জুর হয়নি ৫২ জনের।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *