মে ১৯, ২০২৪

হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশ্যে আসতেই গত কয়েক দিনে যে শেয়ারের দাম সাড়ে ৩ হাজার টাকা থেকে কমতে কমতে ১১০০ টাকায় নেমে এসেছিল ,আদানি শিল্পগোষ্ঠীর ১.৪৪ লক্ষ কোটি টাকা উধাও হয়ে গিয়েছিল শেয়ার বাজার থেকে। বুধবার সেই শেয়ারেরই দাম টপকে গেল ২০০০ টাকা। দেখা গেল টুইটারের ট্রেন্ডিং তালিকার শীর্ষে রয়েছে চারটি শব্দ— ‘আদানি ব্যাক অন ট্র্যাক’।

৭ ফেব্রুয়ারি, মঙ্গলবার আমেরিকার অ্যানালিস্ট ব্যাঙ্কিং সংস্থা জেপি মরগ্যান আদানিদের পাশে দাঁড়িয়ে বলে দেয়, শেয়ারের দাম পড়লেও আদানিরা বন্ড ইন্ডেক্সের ভিতরে বাণিজ্য করতে পারেন। ব্যস! হাতে চাঁদ পায় আদানিরা। আদানিদের উপর ভরসা চলে যাওয়া বিনিয়োগকারীরাও কয়েক মুহূর্ত থমকে যান।

জেপি মরগ্যান  চেস এন্ড কোং হল যুক্তরাষ্ট্রের একটি বহুজাতিক ব্যাংকিং এবং হোন্ডিং কোম্পানি। সম্পদের বিবেচনায় এটি যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ আর্থিক প্রতিষ্ঠান।

একটি বিবৃতিতে জেপি মরগ্যান জানিয়েছে, ‘‘আদানিরা এখনও সিইএমবিআই, জেএসিআই এবং জেইএসজির সূচকাঙ্কের জন্য উপযুক্ত। ইনডেক্সের নিয়ম অনুযায়ী আদানির সংস্থা এই ইনডেক্সগুলিতে ব্যবসা করতে পারবে। বাজারে আরও এগিয়ে যেতেও পারবে। জেপি মরগ্যানের মতো সংস্থার এই আশ্বাসে আদানিদের বিনিয়োগকারীদের ভরসা জোগায়। হিন্ডেনবার্গের রিপোর্টে যা হয়েছিল, জে পি মরগ্যানের সমর্থনে হয় ঠিক তার উল্টোটা। কারণ জেপি মরগ্যান তাদের বিবৃতিতে যা বলেছে, তা সারমর্ম হল এই যে, আদানিরা এখনই শেষ হয়ে যায়নি।

অন্যদিকে গতকাল ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সোশ্যাল মিডিয়াতে পোস্ট করে জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর দাস মোদীর সাথে ভারত এবং ইসরাইলের অর্থনীতি উন্নয়নের বিষয়ে আলোচনা হয়েছে ।

গত মাসে ইসরায়েলের অন্যতম প্রধান বন্দর হাইফা কিনে নিয়েছে ভারতীয় বহুজাতিক সংস্থা আদানি গ্রুপ। ১১৫ কোটি ডলার মূল্যে ভূমধ্যসাগরের তীরে অবস্থিত বন্দরটির মালিকানা পেয়েছে তারা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *