মে ১৯, ২০২৪

বোর্ডার-গাভাস্কার টেস্ট সিরিজের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার ব্যাটারদের বেশ ভুগিয়েছেন ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজা। অজিদের গুরুত্বপূর্ণ পাঁচ উইকেট নেওয়ার পর জাদেজা ব্যাট হাতেও ছিলেন দুর্দান্ত। টেস্ট মেজাজে তিনি অপরাজিত আছেন ৬৬ রানে। এছাড়া, এ ম্যাচে তিনি সাদা পোশাকে ১১ বারের মতো পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন। তবে ম্যাচের মাঝপথে আঙুলে মলম লাগানোকে কেন্দ্র করে বিতর্কের মুখে পড়েছেন এই অলরাউন্ডার। বল বিকৃতির অভিযোগে তাকে আইসিসির মুখোমুখি হতে হয়েছে।

চলমান সিরিজ শুরুর আগে থেকেই বিভিন্ন ইস্যু নিয়ে সরব প্রতিক্রিয়া দেখাচ্ছে অস্ট্রেলিয়ার বিভিন্ন সংবাদমাধ্যম। ভারতীয় স্পিনারদের জন্য সুবিধাজনক পিচ তৈরির অভিযোগ এবং সর্বশেষ মলম বিতর্কের মাধ্যমে উত্তেজনার পারদ উচুঁতে নিয়ে গেছে তারা। পিচের বিষয়ে ভারতের পক্ষ থেকে জবাব দেওয়ার প্রক্রিয়া এখনো চলমান রয়েছে। তবে বল বিকৃতির অভিযোগের বিষয়ে তাৎক্ষণিকভাবে সিদ্ধান্ত জানিয়েছে ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা।

প্রথম দিনের খেলার পর জাদেজা ও অধিনায়ক রোহিত শর্মাকে ডেকে পাঠান ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফ্ট। এ সময় রোহিতরা জানান, জাদেজার আঙুলে ব্যথা থাকায় তিনি মলম লাগিয়েছেন। তারা নিষিদ্ধ ওষুধ বা অন্যকিছু লাগিয়ে বল বিকৃতির চেষ্টা করেননি।

পরে জবাবে পাইক্রফ্ট জানান, শুধুমাত্র ঘটনাটির ভিডিও দেখার জন্যেই তিনি দুই ক্রিকেটারকে ডেকেছেন। তার শাস্তি দেওয়ার কোনো উদ্দেশ্যই নেই।

গত বৃহস্পতিবার ম্যাচের প্রথম ইনিংসে অজিদের ব্যাটিংয়ে সময় ঘটনার শুরু। সে সময় বাঁ-হাতি অর্থোডক্স স্পিনার জাদেজা ইতোমধ্যে তিনটি উইকেট বাগিয়ে নিয়েছেন। মাঝপথে মোহাম্মদ সিরাজ ও মোহাম্মদ শামি এসে তাকে একটি মলম দেন। পরে জাদেজা সেটি হাতে লাগান। সেই সময়কার ছবি মুহূর্তেই সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে।

পরবর্তীতে অস্ট্রেলিয়ার এক গণমাধ্যম পোস্ট করে লেখে, ‘আকর্ষণীয়! অস্ট্রেলিয়া বনাম ভারত ম্যাচের এই ছবি অনেক প্রশ্ন তুলে দিয়েছে। চর্চা হচ্ছে এই ঘটনা নিয়ে।’

এ ঘটনার পরে জাদেজা আরও দুটি উইকেট নেন। এর মাধ্যমে ৬১ টেস্টে তার উইকেট সংখ্যা ২৪৭টি। টেস্টে সাদা পোশাকে একবার ১০ উইকেট নিয়েছেন তিনি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *