মে ১৯, ২০২৪

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেছেন, বাজেট অধিবেশনের আগে আমি শুনলাম, এই পুঁজিবাজারের উপর ট্যাক্স আরোপ করা হতে পারে। আমি সাথে সাথে এনবিআর, বাংলাদেশ ব্যাংক, অর্থ সচিব মহোদয় সহ বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সম্মানিত চেয়ারম্যান সাহেবকে চিঠি দিলাম। আমি তাদের অনুরোধ করলাম, এই মার্কেটের উপর আপনারা হাত দিয়েন না, এই পুঁজিবাজার হবে আগামীদিনের স্মার্ট বাংলাদেশ হওয়ার মূল প্লাটফর্ম।

রোববার (৪ জুন) সকালে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) যৌথ উদ্যোগে ‘বাজেট ২০২৩-২৪: প্রেক্ষিত পুঁজিবাজার’ শীর্ষক সেমিনারে বাজেট পরবর্তী আলোচনা সভায় ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বিশ্বের বড় দেশগুলোতে পুঁজিবাজারকে অর্থনীতির প্রধান চালিকাশক্তি হিসেবে বিবেচনা করা হয়। সেখানে আমাদের দেশে এটাকে কোনঠাসা করে রাখা হচ্ছে। কোনঠাসা হয়ে আছে। দেশের অর্থনীতি এগিয়ে নিতে অন্যতম মাধ্যম হওয়ার কথা দেশের শেয়ারবাজার। কিন্তু আমরা সেই অবস্থান থেকে পিছিয়ে আছি। বিশ্বের সব দেশ পুঁজিবাজার দিয়ে কাঁপিয়ে তুলছে, আমাদের কেন যেন সেই জায়গাটা দমিয়ে রাখার চেষ্টা করছি।

তবে পুঁজিবাজার নিয়ে আশাবাদ ব্যক্ত করে ডিএসই চেয়ারম্যান বলেন, আমি বিশ্বাস করি, পুঁজিবাজারকে কোনঠাসা করে রাখা যাবে না, কোনঠাসা থাকবে না। কারণ এটার সঙ্গে দেশের সর্বস্তরের মানুষ আছে। এছাড়াও এর মধ্যে অর্থনীতির ভবিষ্যৎ লুকিয়ে আছে।

সিএসজেএফ অডিটরিয়ামে সংগঠনটির সভাপতি জিয়াউর রহমানের সভাপতিত্বে এ আলোচনা সভা হয়েছে। অনুষ্ঠানটির প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *