মে ৪, ২০২৪

সড়ক দুর্ঘটনায় অভিযুক্ত চালক ও পরিবহন শ্রমিকদের জেল-জরিমানায় বড় ছাড় দিয়ে ‘সড়ক পরিবহন আইন, ২০২৪’ সংশোধনে খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ বুধবার (১৩ মার্চ) মন্ত্রিসভা এই অনুমোদন দেয়।

বিদ্যমান আইন অনুযায়ী, দুর্ঘটনায় কোনো ব্যক্তি গুরুতর আহত হলে বা প্রাণহানি ঘটলে, দায়ী ব্যক্তির সর্বোচ্চ পাঁচ বছর জেল বা ৫ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। সংশোধনীর খসড়া প্রস্তাবে ‘গুরুতরভাবে আহত’ শব্দ দুটি বাদ দেয়া হয়েছে। একইসঙ্গে জরিমানা ৫ লাখ থেকে কমিয়ে ৩ লাখ টাকা করা হচ্ছে। এভাবে আইনের প্রায় ১০ জায়গায় শাস্তি কমানোর প্রস্তাব সংশোধনীতে করা হলে তা অনুমোদন দেয়া হয়।

সংশোধনীর খসড়ায় তিন চাকার মোটরযানের ড্রাইভিং লাইসেন্স পাওয়ার শিক্ষাগত যোগ্যতা প্রস্তাব করা হয়েছে ‘পঞ্চম শ্রেণি পাস’। বিদ্যমান আইনে এ যোগ্যতা অষ্টম শ্রেণি। এমনকি যন্ত্রচালিত বা বৈদ্যুতিক ব্যাটারিচালিত যানবাহন, বাইসাইকেল, রিকশা ও রিকশাভ্যানকে মোটরযানের স্বীকৃতি দেয়া হচ্ছে। এছাড়া বীমার বিষয়টি যুক্ত করা হয়েছে সংশোধনীতে।

এছাড়াও মন্ত্রিসভায় কৃষিভিত্তিক সমবায় গড়ে তোলা ও বিভিন্ন কৃষি পণ্য সংরক্ষণের জন্য আধুনিক সংরক্ষণাগার গড়ে তোলার নির্দেশ দেয়া হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *