এপ্রিল ২২, ২০২৪

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর সংগঠন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনস(আইওস্কো) এর সম্মেলন ২০২৩ সালের ফেব্রুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত হবে। এতে সংস্থাটির এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটি এবং ইউরোপিয়ান রিজিওনাল কমিটি অংশ নেবে। বিএসইসি সূত্র এ তথ্য জানা গেছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আইওস্কোর এ ক্যাটাগরির সদস্য।

সূত্র অনুসারে, আগামী ৬ ফেব্রুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত ওই সম্মেলন অনুষ্ঠিত হবে।বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করে বলেছেন, আইওস্কোর ওই সম্মেলন দেশের জন্য আরও মর্যাদা বয়ে আনবে এবং আন্তর্জাতিকভাবে ভাবমূর্তি আরও উন্নত হবে।

উল্লেখ, চলতি বছরের আগস্ট মাসে প্রফেসর শিবলী আইওস্কোর এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির ভাইস-চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তিনি-ই প্রথম ব্যক্তি যিনি আন্তর্জাতিক এই ফোরামের এমন উচ্চ মর্যাদায় আসীন হয়েছেন।চলতি মাসে মরক্কোয় অনুষ্ঠিত আইস্কোর বার্ষিক সাধারণ সভায় যোগ দিয়ে তিনি তাঁর দায়িত্ব গ্রহণ করেন। ওই সময় ঢাকায় আইওস্কোর আঞ্চলিক সম্মেলন অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ, ১৯৮১ সালে আইওস্কো প্রতিষ্ঠিত হয়। এর প্রধান কার্যালয় স্পেনের রাজধানী মাদ্রিদে। বর্তমানে এর সদস্য সংখ্যা ৫২। সংস্থাটির প্রধান কাজ হচ্ছে পুঁজিবাজারের উন্নয়নে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি,ক্যাপাসিটি বাড়ানো, আন্তর্জাতিক মান প্রণয়ন (Standard), মনিটরিং ইত্যাদি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *