এপ্রিল ১৮, ২০২৪

অস্ট্রেলিয়ার পেশাদার ফুটবল লিগ ‘এ’ লিগে এক অদ্ভুত ঘটনা ঘটে গিয়েছে। সমর্থকদের কারণে বিরাট ক্ষতির মুখে পড়েছে লিগের ক্লাব মেলবোর্ন ভিকট্রি। অথচ ঘটনার সঙ্গে কোনো সম্পর্কই নেই ক্লাবের। তাই লিগ কর্তৃপক্ষের এমন সিদ্ধান্ত অবাক করেছে সবাইকে।

ঘটনা মূলত গত মাসের। মেলবোর্ন ডার্বিতে ঘরের মাঠে মেলবোর্ন সিটির মুখোমুখি হয়েছিল মেলবোর্ন ভিকট্রি। ম্যাচে রেফারির একটি বিতর্কিত সিদ্ধান্তকে ঘিরে ব্যাপক গণ্ডগোল সৃষ্টি হয়। তবে মাঠের সেই উত্তেজনা পরবর্তীতে ছড়িয়ে পড়ে গ্যালারিতেও। গ্যালারি থেকে ভিকট্রির প্রচুর ক্ষিপ্ত সমর্থক মাঠে নেমে আসেন। শুরু হয় তুমুল সংঘর্ষ।

সংঘর্ষের এক পর্যায়ে ভিকট্রির সমর্থকদের একজন সিটির গোলরক্ষক টম গ্লোভারের দিকে বালি ভর্তি ধাতব বালতি ছুড়ে দেন। গ্লোভার এতে ভয়ানকভাবে আহত হন। এছাড়া ম্যাচের রেফারি এবং সম্প্রচারকারী চ্যানেলের একজন চিত্র গ্রাহকও আহত হন। সমর্থকদের এমন তান্ডবে এরপর বাতিল হয় ম্যাচ। আয়োজক ভিকট্রির বিরুদ্ধে লিগ কর্তৃপক্ষের কাছে কড়া রিপোর্ট জমা দেন রেফারি।

ঘটনার পরেই কঠিনতম ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছিল ফুটবল অস্ট্রেলিয়া। তদন্তেরও নির্দেশ দেওয়া হয়। গত মঙ্গলবার আসে শাস্তির ঘোষণা। সমর্থকদের গন্ডগোলের কারণে ভিকট্রিকে রেকর্ড পরিমাণ জরিমানা করা হয়েছে। বাংলাদেশি টাকার হিসেবে প্রায় ৪ কোটি টাকার জরিমানা গুনতে হচ্ছে ক্লাবটিকে। এছাড়া পরবর্তী তিন মৌসুমে সামান্যতম অপ্রীতিকর অবস্থা তৈরি হলেও ভিকট্রির ১০ পয়েন্ট কেটে নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে অস্ট্রেলিয়ার ফুটবল সংস্থা।

ফুটবল অস্ট্রেলিয়ার গভর্নিং বডির চিফ এক্সিকিউটিভ জেমস জনসন এ প্রসঙ্গে বলেন, ‘আমরা দেখেছি মেলবোর্ন ভিকট্রি ক্লাব এবং কিছু ব্যক্তি অমার্জনীয় আচরণ করেছে। আমাদের নিয়ম এবং প্রতিবিধান গুরুতর ভাবে লঙ্ঘন করা হয়েছে। মেলবোর্ন ভিকট্রি ক্লাবকে যা শাস্তি দেওয়া হয়েছে, তা ‘এ’ লিগের ইতিহাসে সর্বোচ্চ। ফুটবল থেকে এমন জঘন্য আচরণ দূর করার জন্যই আমরা এই কঠিন সিদ্ধান্ত নিয়েছি। এই সিদ্ধান্তের মাধ্যমে আমাদের ইচ্ছা প্রতিফলিত হচ্ছে।’

তবে শুধু ক্লাবের বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত নেয়নি ফুটবল অস্ট্রেলিয়া। ঘটনার ভিডিও দেখে ১৭ জন অভিযুক্তের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নিয়েছে অস্ট্রেলিয়ার ফুটবল নিয়ন্ত্রক সংস্থাটি। এদের মধ্যে তিন জন দর্শককে ফুটবল মাঠে আজীবন নিষিদ্ধ ঘোষণাও করা হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *