মে ২৩, ২০২৪

বিজ ডেস্ক

ইউক্রেনের নিষেধাজ্ঞা-প্রভাবিত আগ্রাসন থেকে শক্তি আমদানি বন্ধ করার জন্য পশ্চিমাদের চাপ সত্ত্বেও এপ্রিল থেকে আগস্টের মধ্যে রাশিয়ার সাথে ভারতের দ্বিপক্ষীয় বাণিজ্য রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২-২৩ অর্থবছরের পাঁচ মাসের মধ্যে ভারত-রাশিয়ার বাণিজ্যের পরিমাণ ছিল ১৮,২২৯.০৩ মিলিয়ন মার্কিন ডলার।

প্রতিবেদনে আরও বলা হয়, ২০২১-২২ অর্থবছরে দুই দেশের মধ্যে মোট বাণিজ্য ছিল ১৩ হাজার ১২৪ কোটি ৬৮ লাখ ডলার এবং ২০২০-২১ অর্থবছরে ৮ হাজার ১৪১ কোটি ২৬ লাখ ডলার, ২০১৯-২০২০ অর্থবছরে ১০ হাজার ১১০ কোটি ডলার এবং ২০১৮-২০১৯ অর্থবছরে ৮ হাজার ২২৯ কোটি ৯১ লাখ ডলার।

এই পাঁচ মাসে ভারত-রাশিয়ার মোট ১৮,২২৯.০৩ মিলিয়ন ডলারের দ্বিপাক্ষিক বাণিজ্যের মধ্যে আমদানির পরিমাণ ছিল ১৭,২৩৬.২৯ মিলিয়ন ডলার, যেখানে রাশিয়ায় রপ্তানির পরিমাণ ছিল মাত্র ৯৯২.৭৩ মিলিয়ন ডলার। জুন, জুলাই এবং আগস্ট মাসে রাশিয়া থেকে আমদানি বছরে 500% এরও বেশি বৃদ্ধি পেয়েছে।

পেট্রোলিয়াম তেল এবং অন্যান্য জ্বালানী পণ্য যেমন খনিজ জ্বালানী, খনিজ তেল এবং তাদের পাতন পণ্য; বিটুমিনাস পদার্থ; ২০২২ সালের এপ্রিল থেকে আগস্টের মধ্যে মস্কো থেকে ভারতের মোট আমদানির ৮৪% বা ১৪,৪৭৬.৫২ মিলিয়ন ডলার খনিজ মোম ছিল। সারা বছর ধরে রাশিয়া থেকে মোট আমদানির ৯১% সার ও জ্বালানী সম্মিলিতভাবে গঠিত হয়েছে।

এপ্রিল থেকে উত্থানের কারণে, রাশিয়া ২০২২-২৩ সালের প্রথম পাঁচ মাসে মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, ইরাক এবং ইন্দোনেশিয়ার পরে ভারতের সপ্তম বৃহত্তম বাণিজ্যিক অংশীদার হিসাবে আবির্ভূত হয়েছে।

গত কয়েক মাস ধরে, ভারত পশ্চিমা সংবাদ মাধ্যমের কাছ থেকে তীব্র সমালোচনার মুখোমুখি হয়েছে, যা নতুন দিল্লিকে ইউক্রেন যুদ্ধে অর্থায়নের জন্য অভিযুক্ত করেছে। তবে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর একাধিকবার উল্লেখ করেছেন যে ইউরোপ ভারতের চেয়ে রাশিয়া থেকে অনেক বেশি তেল ও গ্যাস আমদানি করে। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্যে রাশিয়ার তেল আমদানি গত আগস্টে দৈনিক ২.৬ মিলিয়ন বিপিডি থেকে ৩৫ শতাংশ কমে ১.৭ মিলিয়ন ব্যারেল (বিপিডি) হয়েছে, তবে ইইউ আগস্ট পর্যন্ত রাশিয়ার অপরিশোধিত তেলের বৃহত্তম আমদানিকারক হিসাবে রয়ে গেছে, ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (IEA) অনুসারে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *