জুন ১৭, ২০২৪

গত কয়েক দিন ধরেই চলছে তীব্র গরমে। বাইরে বের হলেই শরীর থেকে বের হচ্ছে ঘাম। গরমে অতিরিক্ত ঘাম হলে শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে। সঙ্গে ত্বকও নিষ্প্রাণ হয়ে পড়ে। তাই বেশি করে পানি পানের পরামর্শ চিকিৎসকদের। এতে শরীরে পানির ঘাটতি মিটলেও ত্বকের জন্য প্রয়োজন আরও একটু বাড়তি যত্নের। ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে পানি ছাড়াও আরও কয়েকটি পানীয় পান করতে হবে।

১) গ্রিন টি

অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর গ্রিন টি ত্বকে যে কোনো ধরনের প্রদাহ দূর করে। শরীর থেকে টক্সিন দূর করে ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনে।

২) অ্যালোভেরার রস

বিভিন্ন ভিটামিন, খনিজ এবং অ্যামাইনো অ্যাসিডে সমৃদ্ধ অ্যালোভেরার রস খেলে পেটের বহু সমস্যার নিরাময় হয়। পেট ভাল থাকলে তার প্রভাব পড়ে ত্বকে। অ্যালোভেরার রসে থাকা অ্যামাইনো অ্যাসিড ত্বকে প্রদাহ দূর করতে সাহায্য করে।

৩) টমেটোর রস

সূর্যের আলোয় থাকা অতিবেগুনি রশ্মি ত্বকের ক্ষতি করে। টমেটোর মধ্যে থাকা লাইকোপেন নামক যৌগটি রোদ থেকে হওয়া ক্ষতি থেকে ত্বককে বাঁচায়।

৪) গাজরের রস

স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য জরুরি হলো ভিটামিন এ। গাজরের রস হল ভিটামিন-এর প্রাকৃতিক উৎস। নিয়মিত গাজরের রস খেলে ত্বকের জেল্লা ফিরে আসে।

৫) ডাবের জল

ডাবের জলে রয়েছে প্রাকৃতিক ইলেক্ট্রোলাইট। তা শরীরের আর্দ্রতা বজায় রাখে। ত্বকের তারুণ্য ধরে রাখতেও বেশ কার্যকর ডাবের জল।

 

সূত্র : আনন্দবাজার

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *