এপ্রিল ২৩, ২০২৪

বিজ রিপোর্ট

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেডিং সফটওয়্যারে আবারও কারিগরি ত্রুটি দেখা দিয়েছে। এর ফলে রোববার (৩০ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরু হওযার কথা থাকলেও তা সম্ভব হয়নি। তবে ইতোমধ্যে ডিএসই লেনদেন শুরু হওয়ার বিষয়ে দুইবার ঘোষণা দিয়েছে। তবে ঘোষণা অনুযায়ী ডিএসইর তাদের কারিগরি ত্রুটি সমাধান করতে পারেনি।

ডিএসইর ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

তথ্য মতে, রোববার সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরু হওয়ার কথা থকলেও তা হয়নি। এ সময় ডিএসইতে লেনদেন বন্ধ থাকে এবং ওয়েবসাইট আপডেটও বন্ধ রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ডিএসইর জনসংযোগ ও প্রকাশনা বিভাগের উপ-মাহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান রাইজংবিডিকে বলেন, ‘অনিবার্য পরিস্থিতির কারণে রোববার ডিএসইতে লেনদেন বন্ধ রয়েছে। কখন লেনদেন শুরু হবে তা জানিয়ে দেওয়া হবে।

আজকের লেনদেন শুরু না হওয়ার বিষয়ে সাবভ্যালি সিকিউরিটিজের ব্র্যাঞ্চ ম্যানেজার মো. শহীদুল ইসলাম বলেন, সকাল থেকেই সফটওয়্যারে কোন আদেশ দিতে পারছি না। সেটা ক্রয় কিংবা বিক্রয় ঊভয় ক্ষেত্রেই। শুধু আমাদের হাউজেই এ সমস্যা কিনা, তা নিশ্চিত হওয়ার জন্য আরও কয়েকটি হাউজে যোগাযোগ করেছি। কিন্তু সবাই এই সমস্যার মধ্যে আছে। তবে ডিএসই জানিয়েছে সকাল ১০টা থেকে লেনদেন শুরু হবে। কিন্তু সে সময়ে লেনদেন শুরু হয়নি। বরং একেরপর এক ঘোষণা দিয়েও ডিএসই লেনদেন শুরু করতে পারছে না।

এর আগে সোমবার (২৪ অক্টোবর) সকাল ১০টা ৫৮ মিনিট থেকে কারিগরি ত্রুটির কারণে ডিএসইতে লেনদেন বন্ধ হয়েছে যায়। পরে ৩ ঘণ্টার অধিক সময় চেষ্টার পর দুপুর ২টা ১০ মিনিটে লেনদেন পুরনরায় চালু হয়। তবে ডিএসই লেনদেনর সময় ২টা ২৫ মিনিট পর্যন্ত বাড়ায়। আর পোস্ট ক্লোজিং সেশন কমিয়ে ৫ মিনিট বা ২টা ৩০ মিনিট পর্যন্ত করা হয়। অন্যান্য স্বভাবিক দিনে লেনদেন দুপুর ১টা ৫০ মিনিট পর্যন্ত হয়ে থাকে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *