ফেব্রুয়ারি ২৭, ২০২৪

দুর্ভিক্ষ হলে শুধু বাংলাদেশেই নয়, পুরো পৃথিবীতে হবে বলে মন্তব্য করেছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রেসিডেন্ট মো. জসীম উদ্দিন।

শনিবার (৫ নভেম্বর) ইকোনমিক রিপোর্টারস ফোরামে আয়োজিত ‘ইআরএম ডায়ালগ’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন ইআরএফ সাধারণ সম্পাদক এস এম রাশেদুল ইসলাম।

চলমান মহামন্দায় দুর্ভিক্ষ সংক্রান্ত প্রধানমন্ত্রীর উক্তি নিয়ে এক প্রশ্নের জবাবে জসিম উদ্দিন বলেন, দুর্ভিক্ষ হলে শুধু বাংলাদেশে নয়, পুরো পৃথিবীতে হবে। সে হিসেবে বাংলাদেশ এর বাইরে না। এজন্য আমাদের কৃচ্ছ্রসাধন করা দরকার। এর পাশাপাশি আমাদের কৃষিখাত নিয়ে কাজ করতে হবে। এক্ষেত্রে নেদারল্যান্ড, ব্রাজিল ও থাইল্যান্ডসহ হালাল খাদ্যপণ্য নিয়ে যারা সফল তাদের অনুসরণ করতে পারে।

অপর এক প্রশ্নের জবাবে এফবিসিসিআই প্রেসিডেন্ট বলেন, ঋণের খেলাপি বড়রা হয়, ছোটরা হয় না। ব্যাংকের খেলাপি ঋণের বড় অংশ বৃহৎ শিল্পে। এজন্য আমাদের এসএমই খাতকে বেশি গুরুত্ব দিয়ে এ খাতে ঋণের প্রবাহ বাড়ানো দরকার। আমি যতটুকু জানি এসএমই খাতের ঋণ পরিশোধ হয়ে গেছে।

অর্থপাচার নিয়ে জসিম বলেন বলেন, আন্ডার-ইন-ভয়েস ও ওভার-ইন-ভয়েস করে যারা অর্থ পাচার করে তাদের ধরা উচিত। এফবিসিসিআই চায় সরকার এ বিষয়ে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করুক। কথায় কথায় ব্যবসায়ীদের নিয়ে অহেতুক মুখরোচক কথা বলা বন্ধ করা দরকার।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *