মে ২৬, ২০২৪

বিজ রিপোর্ট

ঢাকায় তিন দিনের ইউএস ট্রেড শো শুরু হচ্ছে বৃহস্পতিবার। রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এর উদ্বোধন করবেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

মঙ্গলবার (২৫ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে আমেরিকান চেম্বার অব কমার্স (অ্যামচেম) এক অনুষ্ঠানে এসব তথ্য জানায়।

অনুষ্ঠানে জানানো হয়, আগামী ২৭ অক্টোবর রাজধানীর সোনারগাঁও হোটেলে ২৮তম ইউএস ট্রেড শো শুরু হবে। এটি ২৯ অক্টোবর পর্যন্ত চলবে। এবারের আসরটি বিশেষ তাৎপর্যপূর্ণ। কারণ, কোভিড-১৯ মহামারি শুরুর পর এবারই প্রথম দর্শনার্থীরা সশরীরে প্রদর্শনীতে অংশ নিতে পারবেন। এছাড়া এবারের আয়োজনটি হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীর বছরে।

অ্যামচেম-বাংলাদেশের যৌথভাবে আয়োজিত প্রদর্শনীতে বাংলাদেশে পাওয়া যায় উচ্চমান সম্পন্ন যুক্তরাষ্ট্রের সর্বাধুনিক পণ্য ও সেবাগুলো তুলে ধরা হবে। জ্বালানি, ব্যাংকিং ও আর্থিক সেবা, খাদ্য ও পানীয়সহ বিভিন্ন খাতে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের চল্লিশটির বেশি ব্র্যান্ড এতে অংশগ্রহণ করবে।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশি পণ্য সবচেয়ে বেশি রপ্তানি হয় যুক্তরাষ্ট্রের বাজারে। ২০২১ সালে যার মোট পরিমাণ ছিল ১০.৬৪ বিলিয়ন ডলার।

ইউএস ট্রেড শো চলাকালে যুক্তরাষ্ট্র দূতাবাস চারটি তথ্যমূলক সেমিনার আয়োজন করবে। ২৭ অক্টোবর বিকেল ৩টায় যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক সংস্থার (ইউএসএইড) উদ্যোগে অনুষ্ঠিত আলোচনার বিষয় বাংলাদেশে ইউএসএইড: অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়তা ও বেসরকারি খাতের অংশগ্রহণ।

২৮ অক্টোবর বিকেল ৩টায় রয়েছে যুক্তরাষ্ট্র দূতাবাস ঢাকার কনস্যুলার অফিস ও এডুকেশনইউএসএ নামক পরামর্শকেন্দ্রের কর্মকর্তাদের যৌথ উপস্থাপনা। এতে সারা বাংলাদেশে এডুকেশনইউএসএ’র মাধ্যমে দেওয়া বিনামূল্য পরামর্শসেবা এবং যুক্তরাষ্ট্রে পড়াশোনার জন্য শিক্ষার্থী ভিসা আবেদনের প্রক্রিয়া সম্পর্কে আলোকপাত করবেন। এ অধিবেশনের পর বিকেল সাড়ে ৪টায় দূতাবাসের কনস্যুলার কর্মকর্তারা ব্যবসা, বিনিয়োগ ও চাকরির ভিসাসহ বিভিন্ন প্রকার যুক্তরাষ্ট্রে ভিসা আবেদনের প্রক্রিয়া নিয়ে আলোচনা করবেন।

পরদিন শনিবার (২৯ অক্টোবর) বিকেল সাড়ে ৪টায় দূতাবাস কর্মকর্তাদের অংশগ্রহণে আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্যের ওপর মেধাস্বত্বের প্রভাব বিষয়ক একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে।

ঢাকাস্থ মার্কিন দূতাবাস বলছে, যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অর্থনৈতিক সম্পর্ক জোরদার করবে ইউএস ট্রেড শো।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *