এপ্রিল ২০, ২০২৪

শীতে জনপ্রিয় ফলগুলোর মধ্যে কমলালেবু অন্যতম। কমলালেবুকে বলা হয় শতগুণে সমৃদ্ধ ফল। এতে রয়েছে ভিটামিন-সি, ভিটামিন-এ, ফ্ল্যাভনয়েড, অ্যান্টি-অক্সিডেন্ট, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও ডায়েটারি ফাইবার। এছাড়াও শরীরের যত্নে এ ফলের পাশাপাশি এর বীজেও রয়েছে বিভিন্ন উপকারিতা।

কমলালেবুর স্বাদ যতটা রসালো, ফলের বীজ ঠিক ততটাই তেতো। তবে স্বাদ যেমনই হোক, কমলালেবুর বীজের উপকারিতা কিন্তু কম নয়। জেনে নেওয়া যাক সেসব উপকারিতাগুলো-

আমাদের শরীরের ক্লান্তি কাটাতে কমলালেবুর বীজ খুবই উপকারী। শরীর চনমনে রাখতে ভরসা রাখতে পারেন এর বীজেও। যেখানে রয়েছে পালমিটিক, ওলেইক, লিনোলেইক ‍অ‍্যাসিড। মানবদেহের প্রতিটি কোষ সচল রাখতে সাহায্য করে কমলালেবুর বীজ।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কমলালেবুর বীজ শীতকালীন সংক্রমণ ঠেকাতে পারে। এতে রয়েছে ভিটামিন সি, ফাইবারের মতো প্রয়োজনীয় উপাদান। যা রোগের সঙ্গে লড়াই করার শক্তি জোগায় শরীরে।

কমলালেবুর বীজে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট। আমাদের শরীরে জমে থাকা দূষিত পদার্থ বের করে দিতে পারে এ বীজ। কমলালেবুর বীজের গুঁড়ো গরম জলে মিশিয়ে খেলে ওজন কমে দ্রুত।

মুখের ব্রণ, দাগ-ছোপ, র‌্যাশসহ ত্বকের যত্নেও অবদান রাখে কমলালেবুর বীজ। এ ফলের বীজ বেটে ব্রণের ওপর প্রলেপ করলেও পাওয়া যায় উপকারিতা।

চুলের যত্ন নিতে ব্যবহার করতে পারেন কমলালেবুর বীজ। শীতকালে মাথার ত্বক রুক্ষ হওয়ার ফলে খুশকির সমস্যাও বেড়ে যায়। কমলালেবুর বীজ শুকিয়ে গুঁড়ো করে তেলে মিশিয়ে নিন। তেল মাথায় মেখে কিছুক্ষণ রাখার পর শ্যাম্পু করে নিন।

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা অনলাইন

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *