মে ২৩, ২০২৪

বাংলাদেশের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বি-পাক্ষিক সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচনের প্রত্যাশার ইঙ্গিত দিয়েছেন দেশটির সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। সফরের দ্বিতীয় দিন বুধবার সাংবাদিকদের তিনি বলেছেন, আমরা সামনে তাকাতে চাই। পিছনের দিকে নয়।

মার্কিন যুক্তরাষ্ট্র নতুন করে বাংলাদেশের জনগণের আস্থা অর্জন করতে চায় বলে উল্লেখ করে ডোলান্ড লু বলেন, গত বছর, আমাদের এবং বাংলাদেশের মধ্যে অনেক উত্তেজনা ছিল। যুক্তরাষ্ট্র অবাধ, সুষ্ঠু ও অহিংস নির্বাচনের জন্য খুব কঠোর পরিশ্রম করেছে। এর ফলে কিছুটা উত্তেজনার সৃষ্টি হয়েছিল। সেই অস্বস্তি কাটিয়ে ওয়াশিংটন আর পেছনে নয়, সামনের দিকে তাকাতে চায়। আমরা আমাদের সম্পর্ককে শক্তিশালী করতে চাই। তাই আমি গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে কাজ করার কথা বলেছি।
এর আগেই পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী। সাংবাদিকদের ডোনাল্ড লু বলেন, সম্পর্ক পুনর্গঠনে আমি ঢাকা এসেছি। আমরা আস্থা পুননির্মাণ করতে চাই।

ডোলান্ড লু বলেন, র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা, শ্রম সংস্কার, মানবাধিকার, ব্যবসায়িক জলবায়ু সংস্কারের মতো কঠিন ইস্যু আছে দুই দেশের মধ্যে। গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে কাজ করার জন্য যুক্তরাষ্ট্র সহযোগিতা গড়ে তুলতে চায় বলে জানিয়েছেন তিনি।

একইসাথে বাংলাদেশে নতুন নতুন বিনিয়োগ, বাংলাদেশি শিক্ষার্থী যারা যুক্তরাষ্ট্রে পড়তে আগ্রহী এবং ক্লিন এনার্জি নিয়ে কাজের বিষয়ে আমরা কথা বলেছি বলে উল্লেখ করেন তিনি। এছাড়া যুক্তরাষ্ট্র দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশকে সহায়তা, কর্মকর্তাদের জবাবদিহি, স্বচ্ছতা নিশ্চিত এবং করের আওতা বাড়াতে বাংলাদেশকে সহায়তা করতে চায় বলেও জানান তিনি।

এদিকে বুধবার ঢাকায় মার্কিন দূতাবাসের ভেরিফায়েড ফেইসবুক পেজের এক পোস্টে লেখা হয়েছে, সমৃদ্ধ, নিরাপদ ও গণতান্ত্রিক ভবিষ্যৎ নির্মাণে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে রয়েছে। বুধবার পররাষ্ট্রমন্ত্রীর সাথে আমাদের আলোচনা অর্থনৈতিক প্রবৃদ্ধি গড়ে তোলা, কর্মশক্তি বৃদ্ধি, নিরাপত্তা সহযোগিতার উন্নতি, জলবায়ু সংকট মোকাবেলা এবং গণতন্ত্র ও মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল আমাদের মূল্যবোধকে শক্তিশালী করার জন্য আমাদের যৌথ অঙ্গীকারকে পুনর্ব্যক্ত করেছে,’ লেখা হয় ওই পোস্টে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *