অক্টোবর ২৩, ২০২৪

৪৭তম বিসিএসে রেকর্ড ৩ হাজার ৪৬০ শূন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি দিতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী নভেম্বরের শেষ সপ্তাহে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে। বিজ্ঞপ্তি প্রকাশে সব ধরনের প্রস্তুতি নিচ্ছে পিএসসি।

প্রস্তুতির অংশ হিসেবে এ বিসিএসে কত শূন্যপদে বিজ্ঞপ্তি দেওয়া হবে, তা জানতে চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দিয়েছিল পিএসসি। মন্ত্রণালয় পিএসসির সেই চিঠির জবাবে আজ বুধবার (২৩ অক্টোবর) চাহিদাপত্র পাঠিয়েছে। তাতে ৪৭তম বিসিএসে মোট ৩ হাজার ৪৬০টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছে। পিএসসির জনসংযোগ কর্মকর্তা এস এম মতিউর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

পিএসসির তথ্যানুযায়ী- এবারের শূন্যপদের সংখ্যাটি বিগত ১০টি বিসিএসের মধ্যে সর্বোচ্চ। এর আগে ৪৬তম বিসিএসে ৩ হাজার ১০০ পদে বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল পিএসসি, যা এ বিগত ১০ বিসিএসের মধ্যে সর্বোচ্চ ছিল। সেই রেকর্ডও এবার ছাড়িয়ে গেল।

এদিকে, পিএসসিতে পাঠানো চিঠিতে জনপ্রশাসন মন্ত্রণালয় উল্লেখ করেছে, পরীক্ষার মাধ্যমে বিভিন্ন ক্যাডারে প্রবেশের পদে নিয়োগের জন্য ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় বা বিভাগসমূহের চাহিদা মোতাবেক তিন হাজার ৪৬০টি শূন্যপদের বিপরীতে নিয়োগ বিজ্ঞাপ্তি জারি করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হোক।

সর্বশেষ ৪৬তম বিসিএসে শূন্যপদ ছিল ৩ হাজার ১০০টি। তার আগে ৪৫তম বিসিএসে ২ হাজার ৩০৯টি, ৪৪তম বিসিএসে ১ হাজার ৭১০টি, ৪৩তম বিসিএসে ১ হাজার ৮১৪, ৪১তম বিসিএসে ২ হাজার ৫২০, ৪০তম বিসিএসে ১ হাজার ৯২৯, ৩৮তম বিসিএসে ২ হাজার ২৪, ৩৭তম বিসিএসে ১ হাজার ২২৬, ৩৬তম বিসিএসে ২ হাজার ১৮০টি, ৩৫তম বিসিএসে ১ হাজার ৮০৩টি এবং ৩৪তম বিসিএসে ২ হাজার ১৫৯টি। তবে ৩৯তম বিশেষ বিসিএসে প্রায় ৫ হাজার চিকিৎসক নিয়োগ করা হয়েছিল। সাধারণ বিসিএসের সঙ্গে সেটিকে তুলনা করা হয় না বলে জানিয়েছে পিএসসি সূত্র।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...