অক্টোবর ১৭, ২০২৪

চ্যাম্পিয়নস ট্রফি পর্যন্ত চাকরির মেয়াদ থাকলেও অসদাচরণের দায়ে চন্ডিকা হাথুরুসিংহেকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এমনকি ৪৮ ঘণ্টার মধ্যে কারণ দর্শানোর নোটিশও দিতে বলা হয়েছিল তাকে। সাময়িক বরখাস্তের দিনই বিসিবি সভাপতি ফারুক আহমেদ নিশ্চিত করেছিলেন হাথুরুসিংহের চুক্তি বাতিল হয়ে যাবে।

অবশেষে জুম মিটিংয়ে বসে বাংলাদেশের সাবেক প্রধান কোচকে বরখাস্তের পাশাপাশি তার সঙ্গে চুক্তি বাতিল করেছে ক্রিকেট বোর্ড। গত বছর ভারতে হওয়া ওয়ানডে বিশ্বকাপের সময় নাসুম আহমেদকে শারীরিকভাবে আঘাত করেছিলেন হাথুরুসিংহে। বাংলাদেশের সাবেক প্রধান কোচের বিরুদ্ধে এমন অভিযোগ উঠলেও তাৎক্ষণিকভাবে তিনি সেটা উড়িয়ে দিয়েছিলেন। তৎকালীন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনও এমন কিছু খুঁজে পাননি বলে নিশ্চিত করেছিলেন।

ফারুক দায়িত্ব নেয়ার পর বিষয়টি নিয়ে নাসুম এবং প্রত্যক্ষ দর্শীদের সঙ্গে নিজে ব্যক্তিগতভাবে কথা বলেছেন। অভিযোগের সত্যতা পাওয়ার পর হাথুরুসিংহে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয় বিসিবি। সেই সময় গণমাধ্যমকে ফারুক বলেছিলেন, ‘বরখাস্ত করার আগে আমরা তাঁকে নিয়ম মেনে শোকজ নোটিশ করেছি। ৪৮ ঘণ্টার জন্য সাসপেন্ড করা হয়েছে তাঁকে। এরপর আমরা বরখাস্ত করব। দুই তিনটি ঘটনা ঘটেছে, যেগুলি আসলে একজন সাবেক খেলোয়াড় হিসেবে আমার জন্য খুব পীড়াদায়ক ছিল। পাশাপাশি এটা দলের জন্যও খুব একটা ভালো উদাহরণ ছিল না। সেগুলি বিবেচনা করে আজকে আমরা তাঁকে একটা কারণ দর্শাও নোটিশ এবং দায়িত্ব থেকে অব্যহতির চিঠি দিয়েছি।’

৪৮ ঘণ্টার সময় পেয়ে কারণ দর্শানোর সেই নোটিশের জবাব দিয়েছেন। আইনজীবীর মাধ্যমে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরি সুজনের কাছে ই-মেইলে জবাব দিয়েছেন। হাথুরুসিংহের জবাব পেয়ে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিসিবিতে জুম মিটিং করেছেন পরিচালকরা। আইসিসির সভার কারণে দেশের বাইরে থাকা সভাপতি ফারুকও যোগ দিয়েছিলেন তাতে। যেখানে হাথুরুসিংহেকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সেই সঙ্গে চ্যাম্পিয়নস ট্রফি পর্যন্ত থাকা চুক্তিটিও বাতিল করেছে বিসিবি। গুঞ্জন আছে, বাংলাদেশের এমন সিদ্ধান্তে আইনি লড়াইয়ে যেতে পারে লঙ্কান এই কোচ। হাথুরুসিংহে এমনটা করলে একই পথে হাঁটবে ফারুকের বোর্ড। জুম মিটিংয়ে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে। এদিকে হাথুরুসিংহেকে সরিয়ে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে ফিল সিমন্সকে। আগামী ২০২৫ সালের চ্যাম্পিয়নস ট্রফি পর্যন্ত কাজ করবেন ওয়েস্ট ইন্ডিজের এই কোচ।

আইসিসির টুর্নামেন্টে ভালো করতে না পারও দ্বিতীয় মেয়াদে বেশ সাফল্য পেয়েছেন হাথুরুসিংহে। লঙ্কান কোচের অধীনে ১০ টেস্ট, ৩৫ ওয়ানডে এবং ৩৫ টি-টোয়েন্টি খেলেছে বাংলাদেশ। সাদা পোশাকের ক্রিকেটে ৫ জয়ের বিপরীতে ৫টিতে হেরেছে। যেখানে নিউজিল্যান্ড, পাকিস্তানের মতো দলকে হারানোর সুখস্মৃতি আছে হাথুরুসিংহের। ওয়ানডেতে ৩৫ ম্যাচে ১৩ জয় এবং টি-টোয়েন্টিতে বাংলাদেশ জয় পেয়েছে ১৫টিতে। ২০ ওভারের ক্রিকেটে সবশেষ বিশ্বকাপে সুপার এইটে ওঠা তার সবচেয়ে বড় সাফল্য।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...