অক্টোবর ৭, ২০২৪

বায়ুদূষণ কমাতে ২০ বছরের বেশি পুরোনো বাস ও মিনিবাস এবং ২৫ বছরের বেশি পুরোনো ট্রাক ও কাভার্ডভ্যান রাস্তা থেকে প্রত্যাহার করতে বাংলাদেশ রোড ট্রান্সপোর্টে অথরিটিকে (বিআরটিএ) অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। এছাড়া পুরোনো ডিজেলচালিত বাস ও ট্রাকের ফিটনেস সার্টিফিকেট দেওয়ার সময় বাধ্যতামূলকভাবে নিঃসরণ পরীক্ষা চালুর অনুরোধও জানানো হয়েছে।

রোববার (৬ অক্টোবর) মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানের নেতৃত্বে পরিবেশদূষণ নিয়ন্ত্রণে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে বায়ুদূষণ রোধে, ইকোনমিক লাইফ অতিক্রান্ত যানবাহন প্রত্যাহার এবং ডিজেলচালিত পুরোনো যানবাহনের নিঃসরণ পরীক্ষা বাধ্যতামূলক করার জন্য বিআরটিএকে অনুরোধ জানানো হলো।

এতে আরও বলা হয়, বায়ুদূষণ নিয়ন্ত্রণে জাতীয় কমিটির ১ম ও ২য় বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক ফিটনেসবিহীন এবং ইকোনমিক লাইফ অতিক্রান্ত হয়েছে এমন যানবাহনকে রাস্তা থেকে প্রত্যাহারের জন্য বিআরটিএর যথাযথ ব্যবস্থা গ্রহণ এবং ঢাকায় পুরোনো ডিজেলচালিত বাস ও ট্রাকের ফিটনেস পরীক্ষার সময় নিঃসরণ পরীক্ষা বাধ্যতামূলক করা হবে।

রাজধানীতে বিনা বাধায় ফিটনেসবিহীন লক্কড়-ঝক্কড় বাস চলতে দেখা একটি সাধারণ ঘটনা। রংচটা, ভাঙাচোরা এসব বাসের বেশিরভাগেইরই মেয়াদ ফুরিয়েছে ১ যুগেরও আগে। বাংলাদেশের প্রচলিত আইনে ২০ বছরের পুরানো বাস ও ২৫ বছরের পুরানো ট্রাক সম্পূর্ণ নিষিদ্ধ। কিন্তু এ আইন মানছেন না কেউই।

বিআরটিএর হিসাবে, দেশে বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ প্রায় ৫৮ লাখ নিবন্ধিত যানবাহন রয়েছে। এর মধ্যে বাস-মিনিবাস ৮১ হাজার ৮৪৭টি। যার ৪১ শতাংশের বয়স ২০ বছরের বেশি। আর ট্রাক, কাভার্ড ভ্যান ও ট্যাঙ্কলরির সংখ্যা ২ লাখ ২ হাজার ৭৭২। যার ১৫ শতাংশ ২৫ বছরের পুরোনো।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *