অক্টোবর ৬, ২০২৪

জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় আঞ্চলিক সহযোগিতা প্রয়োজন বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। আজ রোববার সকালে মানুষের জন্য ফাউন্ডেশনের ‘ক্ষমতায়ন: জলবায়ুসহিষ্ণু সমাজের জন্য নারী (ফেজ ২)’ প্রকল্পের আয়োজিত ‘অ্যানুয়াল কমিউনিটি অফ প্র্যাক্টিস (কপ) নেটওয়ার্ক কনভেনশন’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

এসময় পরিবেশ উপদেষ্টা বলেন, উজান এবং ভাটির দেশকে একসাথে কাজ করতে হবে।

তিনি জানান, আগামী মাসে সব দেশ একসাথে হবে। সেখানে বাংলাদেশের পক্ষ থেকে উপস্থাপন করা হবে, উন্নত দেশগুলো বেশি তেল পোড়ায়। লস ডেমেজ ফান্ডে ভুক্তভোগী দেশগুলোকে যে টাকা দেয়ার কথা তারা তাও দেয়নি। উন্নত দেশগুলো বড় বড় কথা বলে কিন্তু টাকা দেয় না। যদিও সুইডেন ব্যতিক্রমী।

উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, বর্তমানে বন্যাসহ আবহাওয়ার চরমভাবাপন্ন অবস্থা নিয়ে সবাই অভিযোগ করি, কিন্তু এগুলো যে জলবায়ু পরিবর্তনের প্রভাব সেটা বুঝতে চাই না।

তিনি বলেন, অতি বৃষ্টি এবং সতর্ক না করে উজান থেকে পানি ছেড়ে দেয়ার কারণে বন্যা হচ্ছে। একইসাথে জলবায়ু পরিবর্তনও কারণ। অনেক বাঁধ পরিত্যক্ত অবস্থায় আছে।

তিনি জানান, সরকার বাজারে খাদ্যের ঘাটতি পূরণে কাজ করছে।

রিজওয়ানা বলেন, ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলা না করা গেলে এবং অভিন্ন জলরাশি নীতিমালা না হলে ঝুঁকি বাড়বে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *