অক্টোবর ৪, ২০২৪

চট্টগ্রাম বন্দরে গতকাল নোঙর করা তেলবাহী জাহাজে অতিরিক্ত দাহ্য গ্যাস জমা হওয়ায় আগুন ধরে বিস্ফোরণ হয়েছে বলে একটি তদন্ত প্রতিবেদনে উঠে এসেছে।

মঙ্গলবার (১ অক্টোবর) বিস্ফোরণের ঘটনায় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে।

গতকাল বাংলাদেশ শিপিং করপোরেশনের তেলবাহী জাহাজ ‘বাংলার জ্যোতি’তে বিস্ফোরণে ৩ জন নিহত হন।

এ ঘটনায় বিপিসির তদন্ত কমিটির প্রতিবেদনে বলা হয়, জাহাজটির ফোর পিক সেকশনে অতিরিক্ত দাহ্য গ্যাস জমা হওয়ায় আগুনের সূত্রপাত। আর এই আগুন থেকে বিস্ফোরণ।

দুর্ঘটনাকবলিত জাহাজ থেকে এখনো অপরিশোধিত জ্বালানি তেল খালাস করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এ অবস্থায় আমদানিকৃত এই তেল নিয়ে বিপাকে পড়েছে বিপিসি।

জানা গেছে, ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. শরিফ হাসনাতের নেতৃত্বে গঠিত বিপিসির তদন্ত কমিটিকে বেধে দেওয়া ২৪ ঘণ্টার মধ্যেই প্রতিবেদন জমা দেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সোমবার সকালে জেটিতে নোঙর করার পর জাহাজটি থেকে ক্রুড অয়েল খালাসের কাজ শুরু হয়। প্রায় ৮০০ মেট্রিক টন ক্রুড অয়েল খালাসের পর জাহাজটির ফোর পিক সেকশনে, যেখানে রশি, নোঙর, স্পেয়ার পার্টস রাখা হয় সেখানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

সেখানে ডেক ক্যাডেট সৌরভ কুমার সাহা, বিএসসির ফোরম্যান নুরুল ইসলাম ও শ্রমিক মো. হারুন কাজ করছিলেন সে সময়। তারা তিনজনই বিস্ফোরণের ঘটনায় নিহত হয়েছেন বলে শিপিং করপোরেশন নিশ্চিত করেছে।

বিপিসির তদন্ত কমিটির প্রতিবেদনে উল্লেখ করা চারটি সুপারিশ হলো, দুর্ঘটনার প্রকৃত কারণ উদ্ঘাটন, ক্ষয়ক্ষতি নিরূপণ ও বিদ্যমান লাইটার জাহাজ দুটির ব্যবহারের উপযুক্ততা নির্ধারণের লক্ষ্যে একটি কারিগরি কমিটি গঠনের জন্য বিএসসিকে অনুরোধ করা যেতে পারে।

বিএসসির লাইটার জাহাজ ‘বাংলার জ্যোতি’ এবং ‘বাংলার সৌরভ’ ব্যবহার করে ক্রুড অয়েল লাইটারিং কার্যক্রম পরিচালনা ঝুঁকিপূর্ণ হওয়ায় আমদানি করা ক্রুড অয়েল খালাসের জন্য সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপলাইন অবিলম্বে চালু করা প্রয়োজন। এ লক্ষ্যে অপারেশন ও রক্ষণাবেক্ষণে ঠিকাদার নিয়োগ দ্রুত করা গেলে নিরাপদে ক্রুড অয়েল খালাস করা সম্ভব হবে।

এসপিএমের মাধ্যমে জ্বালানি তেল খালাস কার্যক্রম পরিচালনার জন্য ঠিকাদার নিয়োগ সম্পন্ন না হওয়া পর্যন্ত ‘বাংলার জ্যোতি’ জাহাজকে কার্যকরভাবে ব্যবহার উপযোগী করা সম্ভব হবে কিনা, বা সম্ভাব্য বিকল্পের বিষয়ে বিএসসির মতামত নেওয়া যেতে পারে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *