অক্টোবর ৪, ২০২৪

পাকিস্তানকে তাদেরই মাঠে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজে হারিয়ে ইতিহাস গড়া বাংলাদেশকে নিয়ে আশা জেগেছিল ভারত সফর সামনে রেখে। যদিও সেই আশা পূরণ হলো না। ভারতের কাছে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ হারল বাংলাদেশ। কানপুর টেস্টে ৭ উইকেটে হারল নাজমুল হোসেন শান্তর দল। আজ পঞ্চম ও শেষ দিন স্বাগতিকদের মাত্র ৯৫ রানের টার্গেট দিতে সমর্থ হয় সফরকারীরা। ৩ উইকেট হারিয়ে মাত্র ১৭.২ ওভারেই এই রান তুলে নেয় রোহিত শর্মার দল। প্রতিপক্ষ হিসেবে ভারতের বিপক্ষে জয় অধরাই থাকল। এখন পর্যন্ত ১৫ টেস্টের লড়াইয়ে ভারতকে কখনো হারাতে পারেনি বাংলাদেশ।

অাজ মঙ্গলবার কানপুর টেস্টের পঞ্চম দিনে বাংলাদেশের হয়ে ব্যাটিংয়ে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার মুমিনুল ও সাদমান। তবে দিনের শুরুতেই ভেঙে যায় এই জুটি। ৮ বলে মাত্র ২ রান করে অশ্বিনের শিকার হন মুমিনুল।

মুমিনুলের বিদায়ের পর জুটি গড়েন টাইগার শান্ত ও সাদমান। এই জুটতে ভর করে ভারতের ৫২ রানের লিড টপকে নিজেরাই লিড নিতে থাকে বাংলাদেশ। তবে দলীয় ৯১ রানে শান্তর বিদায়ে ভেঙে যায় ৫৫ রানের এই জুটি। ৩৭ বলে ১৯ রান করে জাদেজার বলে বোল্ড হন শান্ত।

এরপরই ব্যাটিং ধসের শুরু। একে একে ফেরেন সাদমান, লিটন দাস ও সাকিব আল হাসান। সাদমান অর্ধশতক তুলে, লিটন ৮ বলে ১ ও সাকিব খালি হাতেই ফেরেন। খুব সম্ভবত শেষ টেস্ট ইনিংস খেলে ফেললেন বাংলাদেশের এ অলরাউন্ডার। এতে ৩ উইকেটে ৯১ রান থেকে স্কোরকার্ড আপডেট হয় ৭ উইকেটে ৯৪ রানে। লিটন সাকিবদের পথ ধরে ফেরেন মিরাজও। দশম উইকেট জুটিতে খালেদ আহমেদকে নিয়ে লড়াই করার চেষ্টা করেছিলেন মুশফিক। তবে তাতে খুব একটা লাভ হয়নি।

এর আগে প্রথম ইনিংসে বাংলাদেশকে ২৩৩ রানে অলআউট করে ব্যাটিংয়ে নামে ভারত। ব্যাটিংয়ে নেমেই বাংলাদেশের বোলারদের ওপর তাণ্ডব চালাতে থাকেন ভারতীয় ব্যাটাররা। তবে সাকিব-মিরাজের ঘূর্ণিতে ৯ উইকেট হারিয়ে ২৮৫ তুলে ইনিংস ঘোষণা করে ভারত।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *