সেপ্টেম্বর ২০, ২০২৪

দীর্ঘ দুই মাস বন্ধ থাকার পর রাঙামাটির কাপ্তাই উপজেলার রাষ্ট্রীয় মালিকানাধীন কর্ণফুলী পেপার মিল লিমিটেডের (কেপিএম) কাগজ উৎপাদন শুরু হয়েছে। গতকাল বুধবার রাত ৮টা থেকে এ কারখানাটি উৎপাদন কাজ শুরু করে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, শিল্প মন্ত্রণালয়ের স্বায়ত্তশাসিত সংস্থা বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের দ্বারা পরিচালিত কাগজের মণ্ড ও কাগজ উৎপাদনকারী এ কারখানার প্রধান কাঁচামাল হচ্ছে বাঁশ। পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন বনাঞ্চল থেকে উৎপাদিত এ বাঁশ কারখানায় সরবরাহ করা হয়ে থাকে। কিন্তু পুরানো এ কাগজ কলটিতে কাঁচামাল সরবরাহ না থাকায় গত ২০ জুলাই থেকে উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যায়। এতে প্রায় দুই মাস ধরে মিলের উৎপাদন বন্ধ ছিল। অবশেষে এ মিলের সব সংকট কাটিয়ে গত বুধবার রাত ৮টা থেকে পুনরায় কাগজ উৎপাদনে ফিরেছে। কারখানাটি চালুর দাবিতে গত ১২ সেপ্টেম্বর কেপিএম সিবিএ এর উদ্যোগে মানববন্ধন কর্মসূচিও পালন করা হয়েছিল।

কেপিএম শ্রমিক কর্মচারী পরিষদের (সিবিএ) সভাপতি আবদুল রাজ্জাক বলেন, পুনরায় কাগজ উৎপাদনে যাওয়ায় শ্রমিক-কর্মচারীদের মাঝে স্বস্তি ফিরেছে। আশা করছি মিলটি আবারও পুরোদমে উৎপাদনে গিয়ে একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হবে।

কেপিএমের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল হাকিম বলেন, কাঁচামালের সংকট থাকায় প্রায় দুই মাস পর্ষন্ত কেপিএমে কাগজ উৎপাদন করা যায়নি। তবে সকল সংকট কাটিয়ে বুধবার রাত ৮টা থেকে আমরা আবার কাজে ফিরেছি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *