সেপ্টেম্বর ১৯, ২০২৪

ভারতের সশস্ত্র বাহিনীকে দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে বলা এবং সেখানে বাংলাদেশ প্রসঙ্গ টানায় অবাক হওয়ার কথা জানিয়েছেন পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। তবে এতে দুদেশের মধ্যে কোনও যুদ্ধ হবে না বলে জানান তিনি। আজ রোববার (৮ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কথাগুলো বলেন তিনি।

পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ‘ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বাংলাদেশ ও ইউক্রেন পরিস্থিতি নিয়ে দেশটির সশস্ত্র বাহিনীকে প্রস্তুত থাকার জন্য যে নির্দেশ দিয়েছেন, তা নিয়ে বিস্মিত হয়েছি। ইসরাইল, হামাস ও ইউক্রেনের পরিস্থিতির জন্য ভারত যুদ্ধের কথা বলবে না। আমরা এটা দেখব। কেন বলছে, সেটা দেখব; কোনো প্রতিক্রিয়া দেব না। ভারতের বক্তব্যে যতটা না উদ্বিগ্ন, তার থেকে বেশি অবাক হয়েছি; তবে এতে যুদ্ধ হবে না।’

জাতিসংঘ অধিবেশনের সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাইডলাইন বৈঠক হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, জাতিসংঘে মোদির সাথে সাইডলাইন বৈঠক নিয়ে নিশ্চিত কোনো সিডিউল নেই। তারা যদি না চায়, জোর করেতো আর বৈঠক হবে না।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শেখ হাসিনাকে ভারতের দেয়া ট্রাভেল পাস নিয়ে কোনো মন্তব্য করতে চাই না। ভারতে শেখ হাসিনার আশ্রয় নিয়েও কথা বলতে চাই না।

রোহিঙ্গাদের প্রসঙ্গে উপদেষ্টা বলেন, রোহিঙ্গা আশ্রয় দেয়া আর সম্ভব নয়। যারা বাংলাদেশে ঢুকতে চায়, তাদের ফেরত পাঠানো হচ্ছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *