সেপ্টেম্বর ২০, ২০২৪

২০২২ কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়ের পর সংকটে ব্রাজিল। তিতে সরে দাঁড়ানোর পর ১৩ মাস পেরিয়ে গেলেও এখনো পূর্ণ মেয়াদে কোনো স্থায়ী কোচ নিয়োগ দিতে পারেনি ব্রাজিল।

একের পর এক হারে ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে ছয় নম্বরে নেমে গেছে রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। টানা ব্যর্থতায় চুক্তির প্রায় ছয় মাস বাকি থাকতে শুক্রবার ছাঁটাই হলেন ব্রাজিলের ভারপ্রাপ্ত কোচ ফার্নান্দো দিনিজ।

২০২৪ কোপা আমেরিকার আগে এখন জাতীয় দলের জন্য স্থায়ী প্রধান কোচ খুঁজছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। নতুন কোচ হিসাবে তাদের পছন্দ সাও পাওলোর বর্তমান কোচ দোরিভাল জুনিয়র। প্রায় ২২ বছর ধরে ব্রাজিলে ক্লাব কোচিং করাচ্ছেন ৬১ বছর বয়সি দোরিভাল। তবে কখনো জাতীয় দলের দায়িত্ব পালন করেননি তিনি।

এর আগে রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তির হাতে জাতীয় দলের দায়িত্ব তুলে দিতে চেয়েছিল ব্রাজিল। ২০২৪ সালের জুনে নেইমারদের কোচ হওয়ার কথা ছিল আনচেলত্তির। তার আগ পর্যন্ত কাজ চালিয়ে নিতে গত জুলাইয়ে অন্তর্বর্তীকালীন কোচ হিসাবে নিয়োগ দেওয়া হয় দিনিজকে। যিনি জাতীয় দলের পাশাপাশি ব্রাজিলীয় ক্লাব ফ্লুমিনেন্সের দায়িত্বেও ছিলেন। এর মধ্যে শুরু হয় আরেক নাটক।

গত মাসে আদালতের নির্দেশে সিবিএফের সভাপতি পদ থেকে সরে যেতে হয় এদনালদো রদ্রিগেজকে। এর জের ধরে ব্রাজিলের কোচ হওয়ার সম্ভাবনার ইতি টেনে গত ২৯ ডিসেম্বর রিয়ালের সঙ্গে চুক্তি নবায়নের ঘোষণা দেন আনচেলত্তি। নতুন বছরের শুরুতে সর্বোচ্চ আদালতের রায়ে রদ্রিগেজ সভাপতি পদে ফেরার পর ছাঁটাই হলেন দিনিজ। তার অধীনে ছয় ম্যাচের তিনটিতে হেরেছে ব্রাজিল।

দিনিজের সবচেয়ে বড় ব্যর্থতা, মারাকানায় চিরপ্রতিদ্ব›দ্বী আর্জেন্টিনার কাছে ১-০ গোলের হার। সেই হারের পর তাকে ছেঁটে ফেলার দাবি ওঠে ব্রাজিলজুড়ে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *