সেপ্টেম্বর ২০, ২০২৪

তৈরি পোশাক শ্রমিকদের নতুন বেতন কাঠামো সঠিক। তবে, এটি নিয়ে এখনও কাজ চলছে বলে জানিয়েছেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। আজ রোববার (৩১ ডিসেম্বর) বিআইএসআইএস অডিটোরিয়ামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ আয়োজিত সেমিনারে তিনি এসব কথা বলেন।

বাণিজ্য সচিব বলেন, দেশের পোশাক খাতের উন্নয়ন হলে শ্রমিকদেরই লাভ হবে। উৎপাদনের সঙ্গে চাহিদার সমন্বয় হলে শ্রমিক উন্নয়নে আরও জোর দেওয়া যাবে। ইকোনমিক স্লোডাউনের পরও চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে পোশাক খাতের প্রবৃদ্ধি ঊর্ধ্বমুখী ছিল।

তিনি বলেন, প্রথমবারের মতো ইউরোপের বাজারে নিট পোশাক রপ্তানিতে বাংলাদেশ চীনকে ছাড়িয়ে গেছে। এটি আমাদের সক্ষমতার প্রমাণ দেয়। ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ পোশাক খাত থেকে ১০০ বিলিয়ন ডলার আয় করবে। এটিই আমাদের লক্ষ্যমাত্রা।

বাণিজ্যসচিব আরও বলেন, ভূরাজনীতির পরিবর্তনে পোশাক খাতে সবচেয়ে বেশি উপকারভোগী হবে বাংলাদেশ। চীন-ভিয়েতনাম থেকেও বাংলাদেশ এগিয়ে যাবে। বাংলাদেশের পোশাক খাতের উন্নতিতে আমি কোনো বাধা দেখি না। যেসব বিষয় তারা চেয়েছে, সবই আমরা পূরণ করেছি। চলতি বছর দেশের বিভিন্ন অর্থনৈতিক পরিবেশ নিয়ে জাপান, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বহুবার বৈঠক হয়েছে। তারা বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা করতে আশ্বাস দিয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *