সেপ্টেম্বর ২০, ২০২৪

গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করা ও দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়া, গুয়াতেমালা, হন্ডুরাস ও আল সালভাদরের ১৪ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন আইনের ৩৫৩ ধারায় তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়। নিষেধাজ্ঞা পাওয়া ব্যক্তিরা যুক্তরাষ্ট্রের ভিসা পাবেন না। ফলে তারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।

স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে এসব তথ্য জানান। বিবৃতিটি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ হয়। নিষেধাজ্ঞা পাওয়াদের মধ্যে গুয়াতেমালা ও নিকারাগুয়ার চারজন করে এবং হন্ডুরাস ও এল সালভাদরের তিনজন করে রয়েছেন।

বিবৃতিতে অভিযুক্তদের ‘করাপ্ট অ্যান্ড আনডেমোক্রেটিক অ্যাক্টরস’ বলে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়, ওই ব্যক্তিরা গুয়াতেমালা, নিকারাগুয়া, হন্ডুরাস ও সালভাদরে সজ্ঞানে গণতান্ত্রিক প্রক্রিয়া বা প্রতিষ্ঠানকে বাধাগ্রস্ত করেছেন; ব্যাপক দুর্নীতিতে জড়িয়েছেন এবং দুর্নীতির তদন্তে বাধার সৃষ্টি করেছেন। জো বাইডেন প্রশাসনের ‘রুট কজেস স্ট্র্যাটেজি’তে মধ্য আমেরিকায় শক্তিশালী গণতান্ত্রিক শাসনব্যবস্থা উৎসাহিত করার অগ্রাধিকার রয়েছে। দুর্নীতি ও অন্যান্য নীতিভ্রষ্ট চর্চা মধ্য আমেরিকার গণতন্ত্রকে খর্ব করে অস্থিতিশীলতা সৃষ্টি করছে ও অনিয়মিত অভিবাসনের জন্ম দিচ্ছে– এসব পদক্ষেপ তার বিরুদ্ধে। বিবৃতিতে বলা হয়, আরও স্থিতিশীল, সমতাভিত্তিক ও সমৃদ্ধ অঞ্চল গড়ে তুলতে ও গণতান্ত্রিক আদর্শকে উৎসাহিত করতে সালভাদর, হন্ডুরাস, গুয়াতেমালা ও নিকারাগুয়ায় কাজ করছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের নর্দান ট্রায়াঙ্গল এনহ্যান্সড এনগেজমেন্ট আইনের আওতায় এ ১৪ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। গণতান্ত্রিক শাসনব্যবস্থাকে শক্তিশালী করতে ও দুর্নীতিকে বিদায় জানাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে যুক্ত হতে সরকার, নাগরিক সমাজ, সাংবাদিক, বেসরকারি খাত ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি বিবৃতিতে আহ্বান জানানো হয়েছে।

এর আগে গত ৮ ডিসেম্বর মানবাধিকার লঙ্ঘনের জন্য ১৩টি দেশের ৩৭ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা ও ভিসা বিধিনিষেধ আরোপ করে যুক্তরাষ্ট্র। এর মধ্যে ২০ জনের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়। মানবাধিকারবিষয়ক জাতিসংঘের সর্বজনীন ঘোষণার ৭৫ বছর পূর্তি সামনে রেখে মার্কিন প্রশাসন এ ব্যবস্থা নেয়। তখন মার্কিন পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে জানানো হয়, পররাষ্ট্র দপ্তর ও অর্থ মন্ত্রণালয় সম্মিলিতভাবে এসব ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা ও ভিসা বিধিনিষেধ আরোপ করেছে। নিষেধাজ্ঞা পাওয়া ব্যক্তিরা আফগানিস্তান, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কঙ্গো, হাইতি, ইন্দোনেশিয়া, ইরান, লাইবেরিয়া, চীন, রাশিয়া, দক্ষিণ সুদান ও সুদান, সিরিয়া, উগান্ডা ও জিম্বাবুয়ের নাগরিক। এরমধ্যে আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান সরকারের দুই মন্ত্রী রয়েছেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *