অক্টোবর ১৮, ২০২৪

সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ সরকারসহ এক দফা দাবিতে যুগপৎ আন্দোলনে থাকা বাংলাদেশ কল্যাণ পার্টির নেতৃত্বে যুক্তফ্রন্ট নামে নতুন জোট গঠন হয়েছে। এই জোটের অধীনে নির্বাচনে অংশ নেবে বলে ঘোষণা দিয়েছেনে সৈয়দ মুহাম্মদ ইবরাহিম।

আজ বুধবার (২২ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান ও যুক্তফ্রন্টের সভাপতি মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম এ জোটের ঘোষণা দেন।

তিনি বলেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কল্যাণ পার্টির নেতৃত্বে যুক্তফ্রন্ট অংশগ্রহণ করবে। যুক্তফ্রন্ট আগামী নির্বাচনে ১০০ আসনে প্রার্থী দেবে।

নতুন জোটে বাংলাদেশ কল্যাণ পার্টির সঙ্গে রয়েছে বাংলাদেশ জাতীয় পার্টি ও বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল)।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় পার্টির মহাসচিব জাফর আহমেদ জয়, বাংলাদেশ মুসলিম লীগের চেয়ারম্যান শেখ জুলফিকার বুলবুল চৌধুরী প্রমুখ।

গতকাল মঙ্গলবার রাতে বাংলাদেশ কল্যাণ পার্টির অতিরিক্ত মহাসচিব ও যুক্তফ্রন্টের সমন্বয়ক আব্দুল্লাহ আল হাসান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। তাতে উপস্থিত থাকবেন নতুন জোটের প্রধান বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম।

এ দিন এই বিষয়ে আব্দুল্লাহ আল হাসান গণমাধ্যমকে বলেন, নিবন্ধিত ও অনিবন্ধিত কয়েকটি দল মিলে নতুন জোট ‘যুক্তফ্রন্ট’ করা হচ্ছে। এই জোট নতুন ধারায় আন্দোলন করবে। কল্যাণ পার্টি ছাড়াও নিবন্ধিত দুটি দল এই জোটে থাকবে। আরও বেশ কয়েকটি দল পরে জোটে যুক্ত হবে।

নতুন এই জোট নির্বাচনে যাবে কি না—এমন প্রশ্নের জবাবে আব্দুল্লাহ আল হাসান বলেন, ‘নির্বাচনে যাওয়ার বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। আলোচনা চলছে।’

এ প্রসঙ্গে ১২ দলীয় জোটের এক শীর্ষ নেতা মঙ্গলবার রাতে আজকের পত্রিকাকে বলেন, ‘রাজনীতিতে স্বাধীন চিন্তা থাকতেই পারে। যে যার মত সিদ্ধান্ত নিতেই পারেন। এতে কারও কিছু বলার নেই।’

নির্বাচনে অংশ নিতে এই জোট কি না—এমন প্রশ্নের জবাবে এই নেতা বলেন, ‘নির্বাচনের মৌসুমে যখন জোট হয়েছে তেমনটা হতেই পারে। সময় হলে দেখতে পাবেন।’

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...