সেপ্টেম্বর ২০, ২০২৪

কানাডায় আরও ১০ বছর শুল্কমুক্ত বাজার সুবিধা পাবে বাংলাদেশ। জুন মাসে দেশটির পার্লামেন্টে একটি বিল পাশ হওয়ায় ২০৩৪ সাল পর্যন্ত তৈরি পোশাক রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা পাবে। কানাডা সরকারের অর্থ বিভাগের ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

গতকাল রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এসব তথ্য জানায়। এতে বলা হয়, জেনারেল প্রেফারেনশিয়াল ট্যারিফ (জিপিটি) স্কিমের আওতায় কানাডা উন্নয়নশীল দেশগুলোকেও শুল্কমুক্ত সুবিধা দেবে।

২০০৩ সাল থেকে লিস্ট-ডেভেলপমেন্ট কান্ট্রি ট্যারিফ (এলডিসিটি) স্কিমের আওতায় কানাডায় সম্পূর্ণ শুল্কমুক্ত ও কোটামুক্ত প্রবেশাধিকার সুবিধা ভোগ করছে বাংলাদেশ। এলডিসিটি স্কিম জিপিটির আওতায় পড়ে। প্রতি ১০ বছর পরপর জিপিটি নবায়ন করে কানাডার সরকার। এর বর্তমান সংস্করণের মেয়াদকাল রয়েছে ২০২৪ সাল পর্যন্ত।

এ বিষয়ে বাংলাদেশের তৈরি পোশাক রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ’র সহ সভাপতি শহিদউল্লাহ আজিম বলেন, কানাডায় জিপিটি স্কিমের মেয়াদ বাড়ানো হয়েছে। ফলে এলডিসিতে উত্তরণ হলেও সেখানে আমাদের রফতানি আগের মতই অব্যাহত থাকবে।

উল্লেখ্য, বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানির অন্যতম বড় বাজার কানাডা। সম্প্রতি গত হওয়া ২০২২-২৩ অর্থবছরে আগের অর্থবছরের তুলনায় কানাডার বাজারে তৈরি পোশাক রপ্তানিতে বৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ৫৫ শতাংশ। আর গত অর্থবছরে কানাডায় ১ দশমিক ৫৫ বিলিয়ন মার্কিন ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে, যা ২০২১-২২ অর্থবছরে ছিল ১ দশমিক ৩৩ বিলিয়ন মার্কিন ডলার।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *