সেপ্টেম্বর ২০, ২০২৪

নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে পাওনা মুনাফার দাবিতে আরো একটা মামলা  দায়ের করা হয়েছে। ২০০৬ সালের আগে থেকে যেসব কর্মচারী কাজ করতেন তাদের পাওনা মুনাফার দাবিতে এ মামলা করা হয়েছে। আজ সোমবার (২৮ আগস্ট) ঢাকার শ্রম আদালতে এ মামলা করা হয়। আদালত এ মামলায় ইউনূসের বিরুদ্ধে সমন জারি করেছেন।

আগামী ১৬ অক্টোবরে মধ্যে এ মামলায় সমনের জবাব দিতে হবে ড. ইউনূসকে। এদিকে শ্রম আইন লঙ্ঘনের আরেকটি অভিযোগে ড. মুহাম্মদ ইউনূসসহ ৪ জনের বিরুদ্ধে মামলার বিচার শুরু হয়েছে।

এ বিষয়ে ড. ইউনূসের আইনজীবী ব্যারিস্টার মো: আব্দুল্লাহ আল মামুন বলেছেন, এখনো আমরা এই সমনের নোটিশ হাতে পাইনি। পাওয়ার পরে এ বিষয়ে পদক্ষেপ নেয়া হবে।

শ্রম আইন লঙ্ঘনের দায়ে এর আগে করা আরেক মামলায় ড. ইউনূসের বিচার চলছে। ওই মামলার নথি থেকে জানা যায়, ২০২১ সালের ১৬ আগস্ট রাজধানীর মিরপুরে গ্রামীণ টেলিকমের কার্যালয় পরিদর্শন করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের কর্মকর্তারা। তারা সেখানে শ্রম আইন লঙ্ঘন করে শ্রমিকদের ঠকানোর বেশ কয়েকটি বিষয় খুঁজে পান।

মামলার অভিযোগ থেকে জানা যায়, শ্রমিক-কর্মচারীকে স্থায়ী করার কথা থাকলেও তাদের স্থায়ী করা হয়নি। শ্রমিকদের অংশগ্রহণের তহবিল ও কল্যাণ তহবিল গঠন করা হয়নি। এছাড়া কোম্পানির লভ্যাংশের ৫ শতাংশ শ্রমিকদের দেয়ার কথা থাকলেও তা দেয়া হয়নি। এসব অভিযোগের ভিত্তিতে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি আইনে এ মামলা করা হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *