সেপ্টেম্বর ২০, ২০২৪

সরবরাহ করা মশার লার্ভা নিধনের জৈব কীটনাশক বিটিআই (বাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস) আমদানিতে প্রতারণার দায়ে মার্শাল অ্যাগ্রোভেট ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে কালো তালিকাভুক্ত করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। এছাড়া প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আজ রাতে গুলশান থানায় মামলা দায়ের করেছে উত্তর সিটি কর্পোরেশন।

সোমবার (২১ আগস্ট) রাতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মুখপাত্র মকবুল হোসাইন বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, উত্তর সিটি কর্পোরেশনের পক্ষে মামলাটি করেছেন ডিএনসিসির সহকারী ভাণ্ডার ও ক্রয় কর্মকর্তা মো. রাহাত আল ফয়সাল। মামলায় মার্শাল অ্যাগ্রোভেট কেমিক্যাল ইন্ডস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ আলী, ব্যবস্থাপনা পরিচালক মো. আলাউদ্দিন এবং নাসির উদ্দিনকে আসামি করা হয়েছে।

এদিকে ব্যাকটেরিয়া আমদানি উত্থাপিত জালিয়াতির অভিযোগ ও টেন্ডার প্রক্রিয়াসহ সার্বিক বিষয় তদন্ত করতে একটি তদন্ত কমিটি গঠন করেছে ডিএনসিসি। এতে ১০ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গেছে, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মশক নিধন কার্যক্রমে ব্যবহৃত কীটনাশক সরবরাহ কাজে (দরপত্র আইডি-৮১৩৮৩৪) সরবরাহকারী প্রতিষ্ঠান মার্শাল অ্যাগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সরবরাহকৃত ৫ হাজার কেজি বিটিআই বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিঙ্গাপুরে উৎপাদিত এবং তাদের নিকট হতে সংগ্রহ করা হয়েছে বলে উল্লেখ করা হয়। কিন্তু সরবরাহকৃত বিটিআই বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিঙ্গাপুরের উৎপাদিত এবং সরবরাহকৃত নয় বলে ওই কোম্পানির ফেসবুক পেজে একটি পোস্ট দেয়া হয়।

এ বিষয়ে সব প্রমাণক দাখিলসহ বিস্তারিত ব্যাখ্যা দেওয়ার জন্য মার্শাল অ্যাগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে পরপর দুইটি পত্র দ্বারা ব্যাখ্যা চাওয়া হয়।

গত ১৭ আগস্ট মার্শাল অ্যাগ্রোভেটের প্রেরিত পত্রের বিষয়ে মশক নিধন কীটনাশক ও যন্ত্রপাতি কারিগরি ও যাচাই কমিটির অনুষ্ঠিত সভায় পর্যালোচনা করা হয়। পর্যালোচনায় দেখা যায়, প্রতিষ্ঠানটি সরবরাহকৃত বিটিআই যে বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিঙ্গাপুরে উৎপাদিত এবং সরবরাহ করা হয়েছে এর স্বপক্ষে কোনো প্রমাণ দাখিল করতে পারেনি।

এ বিষয়ে সত্যতা যাচাইয়ের জন্য ডিএনসিসির ভান্ডার ও ক্রয় বিভাগের দাপ্তরিক ই-মেইল হতে সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান, বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিঙ্গাপুর হতে মার্শাল অ্যাগ্রোভেট ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে বিটিআই সরবরাহ করা হয়নি এবং মার্শাল অ্যাগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড উক্ত প্রতিষ্ঠানের নিযুক্ত পরিবেশক না। এছাড়া মার্শাল অ্যাগ্রোভেটের মি. লি কিয়াং যিনি বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিটিআই এক্সপার্ট ও রপ্তানি ব্যবস্থাপক বলে দাবি করেছেন, তিনি বেস্ট কেমিক্যালের কর্মচারী নন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *