সেপ্টেম্বর ২১, ২০২৪

উত্তর কোরিয়ার হ্যাকাররা গত বছর অন্তত পাঁচ মাসের জন্য রাশিয়ার ক্ষেপণাস্ত্র উন্নয়নকারী প্রতিষ্ঠানের কম্পিউটার নেটওয়ার্কে অনুপ্রবেশ করেছিল। বার্তা সংস্থা রয়টার্স মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

রয়টার্স উত্তর কোরিয়ার সরকারের সাথে সংশ্লিষ্ট সাইবার গুপ্তচরবৃত্তির দলগুলোর সন্ধান পেয়েছে। নিরাপত্তা গবেষকরা এ দল দুটিকে স্কারক্রাফ্ট এবং লাজারাস বলে ডাকে। হ্যাকারদের এই দল দুটি গোপনে মস্কোর উপকণ্ঠের একটি ছোট শহর রিউটভ-এ অবস্থিত রাশিয়ার রকেট ডিজাইন ব্যুরো এনপিও মাশিনোস্ট্রোয়েনিয়ার কম্পিউটার নেটওয়ার্ক ব্যবস্থায় প্রবেশ করতে সক্ষম হয়েছে। নেটওয়ার্কে অনুপ্রবেশের সময় কোনও তথ্য নেওয়া হয়েছিল কিনা কিংবা কী তথ্য দেখা হয়েছিল তা নির্ধারণ করতে পারেনি রয়টার্স। তবে হ্যাকিংয়ের পরের মাসগুলোতে উত্তর কোরিয়া তার নিষিদ্ধ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে বেশ কয়েকটি উন্নয়নের ঘোষণা করেছিল। এর সঙ্গে হ্যাকিংয়ের ঘটনার সম্পর্ক আছে কিনা তা স্পষ্ট নয়।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, হ্যাকিংয়ের ঘটনায় দেখা যাচ্ছে, মালোচনামূলক প্রযুক্তি অর্জনের জন্য কীভাবে রাশিয়ার মতো মিত্রকেও হ্যাকিংয়ের লক্ষ্যবস্তু বানিয়েছে উত্তর কোরিয়া।

এনপিও মাশিনোস্ট্রোয়েনিয়ার সঙ্গে যোগাযোগ করে হলে তারা রয়টার্সের অনুরোধের জবাব দেয়নি। ওয়াশিংটনে রাশিয়ার দূতাবাসও এ বিষয়ে মন্তব্য করেনি। এছাড়া নিউইয়র্কে জাতিসংঘে উত্তর কোরিয়ার মিশন মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *