সেপ্টেম্বর ২১, ২০২৪

গত পাঁচদিন ধরে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে চলছে টানা বৃষ্টি। এ সময়ে প্রতিদিনই সকালে যেন ‘নিয়ম করে’ শুরু হয় বৃষ্টি। বেলা বাড়ার সঙ্গে বাড়ে বৃষ্টির প্রবণতা। একপর্যায়ে তা রূপ নেয় মুষলধারে। তবে সোমবার থেকে বৃষ্টিপাত কমতে পারে। সে সঙ্গে বাড়তে পারে গরম।

শনিবার (১ জুলাই) আবহাওয়ার অফিসের আবহাওয়াবিদ শাহীনুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শুক্রবারের তুলনায় শনিবার রাজধানীতে বৃষ্টিপাত কম হয়েছে। এখন রাজধানীর মিরপুর ও এর আশেপাশের এলাকায় বৃষ্টি হচ্ছে।

সোমবার থেকে বৃষ্টি কমতে পারে জানিয়ে আবহাওয়াবিদ শাহীনুর রহমান বলেন, ওই সময়ে দিনের কোনো বেলা হয়ত একটানা বৃষ্টি হয়ে এরপর এক বা দুই বেলা সামান্য বৃষ্টি হতে পারে। বৃষ্টির কমার সঙ্গে সঙ্গে ভ্যাপসা গরম পড়বে।

তিনি জানান, বর্ষাকালে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি এবং বাতাসের গতিবেগ কিছুটা কম। বর্তমানে ঢাকায় বাতাসের গতিবেগ প্রতি ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার। এ কারণে বৃষ্টি হলেও ভ্যাপসা গরম লাগছে।

এদিকে শনিবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকায় ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। বিকেলে রাজধানীসহ দেশের বেশিরভাগ অঞ্চলে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

এদিকে গত ৫ দিন ধরে সমুদ্র বন্দরে দেওয়া ৩ নম্বর সতর্ক সংকেত এবং নদী বন্দরে দেওয়া ১ নম্বর সতর্ক সংকেত তুলে নেওয়া হয়েছে। ফলে সমুদ্রে ও নদীতে মাছ ধরা ট্রলার ও নৌকা স্বাভাবিক চলাচল করতে পারবে বলে জানান আবহাওয়াবিদ শাহীনুর রহমান।

শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *