এপ্রিল ৩০, ২০২৪

রফতানি আয়ের ক্ষেত্রে ডলারের দাম আবারও বাড়ানো হয়েছে, একইসঙ্গে বাড়ানো হয়েছে প্রবাসী আয়ের ক্ষেত্রে ডলারের দামও। ফলে এখন থেকে রফতানিকারকরা রফতানি আয়ের ক্ষেত্রে প্রতি ডলারের দাম পাবেন ১০৭ টাকা, যা এর আগে ছিলো ১০৬ টাকা। আর প্রবাসী আয়ে ডলারের দাম হবে ১০৮ টাকা ৫০ পয়সা। রেমিট্যান্সের প্রতি ডলারে এর আগে ১০৮ টাকা পাওয়া যেতো।

বুধবার (৩১ মে) ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনের সঙ্গে জড়িত ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) এক বৈঠকে ডলারের দাম বাড়ানোর এই সিদ্ধান্ত নেন।

এবিষয়ে এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন অর্থসূচককে বলেন, রেমিট্যান্সের ডলারে ৫০ পয়সা দাম বাড়িয়ে ১০৮ টাকা ৫০ পয়সা করা হয়েছে। এছাড়া রফতানি আয়ে ১ টাকা দাম বাড়িয়ে ১০৭ টাকা করা হয়েছে। বৃহস্পতিবার (১ জুন) থেকে নতুন এ সিদ্ধান্ত কার্যকর হবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর গত বছরের মার্চ থেকে দেশে ডলার-সংকট প্রকট আকার ধারণ করে। এই সংকট মোকাবেলায় শুরুতে ডলারের দাম বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক। গত সেপ্টেম্বরে বাংলাদেশ ব্যাংক ডলারের দাম নির্ধারণের দায়িত্ব থেকে সরে দাঁড়ায়। পরে এ দায়িত্ব দেওয়া হয় এবিবি ও বাফেদার ওপর। এরপর থেকে এই দুই সংগঠন মিলে রেমিট্যান্স, রফতানি আয় এবং আমদানি দায় পরিশোধের ক্ষেত্রে ডলারের দাম নির্ধারণ করে আসছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *