সেপ্টেম্বর ২০, ২০২৪

আগামী সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে ভারত সফর করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আজ বুধবার (২৩ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। আজ বুধবার (২৩ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী ৭ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতে যাবেন বলে গতকাল মঙ্গলবার ঘোষণা করেছে হোয়াইট হাউস। এই সফরের সময় সম্মেলনে যোগ দেওয়া অন্যান্য নেতাদের সাথে ইউক্রেন সংঘাতসহ বিভিন্ন বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনা করবেন ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, জি-২০ বিশ্ব নেতাদের শীর্ষ সম্মেলন আগামী ৯ এবং ১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। শীর্ষ সম্মেলনটি ভারতে বিশ্ব নেতাদের বৃহত্তম সমাবেশের একটি হবে বলে আশা করা হচ্ছে। এর আগে ২০২২ সালের ডিসেম্বরে ইন্দোনেশিয়ার কাছ থেকে গ্রুপ অব টোয়েন্টির সভাপতিত্ব গ্রহণ করে ভারত।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে বলেন, ‘প্রেসিডেন্ট বাইডেন এবং জি-২০ জোটের অংশীদাররা ক্লিন এনার্জি ট্রানজিশন এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই, ইউক্রেনে রুশ আগ্রাসনের অর্থনৈতিক ও সামাজিক প্রভাব প্রশমিত করাসহ বৈশ্বিক সমস্যাগুলো মোকাবিলায় বিভিন্ন যৌথ প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন।’

উল্লেখ্য, জি-২০ হচ্ছে বিশ্বের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক গোষ্ঠী। বৈশ্বিক জিডিপির ৮৫ শতাংশ নিয়ন্ত্রণের পাশাপাশি বৈশ্বিক বাণিজ্যের ৭৫ শতাংশও নিয়ন্ত্রণ করে এই গোষ্ঠীর সদস্য দেশগুলো।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *